৩০ মে, ২০২০ ০২:৪৩

পঙ্গপালের হানায় ঘটতে পারে বড়সড় প্লেন দুর্ঘটনা, সতর্ক করল ভারত

অনলাইন ডেস্ক

পঙ্গপালের হানায় ঘটতে পারে বড়সড় প্লেন দুর্ঘটনা, সতর্ক করল ভারত

প্রতীকী ছবি

পঙ্গপালের হানায় ঘুম উড়েছে ভারতের চাষিদের। ক্ষতি হচ্ছে কোটি কোটি রুপির ফসলের। এই পতঙ্গের হানায় শুধু চাষের নয়, বিমানেরও ক্ষতি হতে পারে। ঘটতে পারে বড়সড় দুর্ঘটনাও। তাই পঙ্গপালের হানা নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করল ভারতের ডিজিসিএ (DGCA)। নির্দেশিকা বলছে, রাতে পঙ্গপালের দল উড়তে পারে না। আর এই তথ্যই বিমান চালককে স্বস্তি দিচ্ছে। তবে তাদের পঙ্গপালের ঝাঁককে এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে ডিজিসিএ।

দেশজুড়ে নিত্যদিন বাড়ছে করোনার কামড়, তার উপর পশ্চিম ও মধ্য ভারতের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে পঙ্গপালের দাপটে রাতের ঘুম উড়েছে চাষিদের। পঙ্গপালের হানায় কাঁপছে রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ। এসব রাজ্য থেকে আবার উত্তরপ্রদেশেও ঢুকে পড়েছে তারা। ঝাঁসির উপর দিয়ে মহারাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে পঙ্গপালের দল। প্রথমে বিষয়টিতে সেভাবে আলোকপাত না করলেও রাক্ষুসে পোকার আক্রমণ রুখতে দিন দুয়েক আগে নড়েচড়ে বসে কেন্দ্র। চাষিদের দুর্দশা ঘোচাতে কয়েকটি পদক্ষেপ ঘোষণা করা হয়। এবার ডিজিসিএ জানাল, শুধুমাত্র শস্যের নয়, বিমানের ওঠানামাতেও বিঘ্ন ঘটাতে পারে এই পঙ্গপালের দল।

জারি করা নির্দেশিকায় বলেন, সাধারণত এই পতঙ্গের দল অনেকটাই নিচু দিয়ে ওড়ে। ফলে বিমানের ওঠানামায় বিঘ্ন ঘটাতে পারে পঙ্গপালের দল। এমনকী বিমানের ইঞ্জিনসহ অন্যান্য অংশে ঢুকে পড়ে বিপদ বাঁধাতে পারে। আবার পঙ্গপালের ঝাঁকের মধ্যে দিয়ে বিমান চলাচল করলে বিভিন্ন যন্ত্রাংশ বিকল হতে পারে। বিমানের গতিতেও সমস্যা হতে পারে। সমস্যা হতে পারে এয়ার কন্ট্রোলরুমের সঙ্গে বার্তা আদান প্রদানেও ব্যাপক সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে। বিমান চালকের দৃশ্যমানতায় সমস্যা তৈরি করতে পারে পঙ্গপালের ঝাঁক। ডিজিসিএ এমনটাই জানিয়েছে নির্দেশিকায়। সূত্র : সংবাদ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর