১১ জুন, ২০২০ ১১:২৪

যে কারণে সৌদি রাষ্ট্রদূতকে তলব করল ডেনমার্ক

অনলাইন ডেস্ক

যে কারণে সৌদি রাষ্ট্রদূতকে তলব করল ডেনমার্ক

ডেনমার্কে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ফাহাদ আল-রুয়াইলি

ইরানের অভ্যন্তরে সন্ত্রাসী তৎপরতা চালানোর কাজে সৌদি আরবের আর্থিক পৃষ্ঠপোষকতার প্রতিবাদে কোপেনহেগেনে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূতকে তলব করেছে ডেনমার্ক সরকার।  বুধবার ড্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি রাষ্ট্রদূতকে তলব করে।

এ সময় রাষ্ট্রদূতকে জনানো হয়, ইরানের দক্ষিণাঞ্চলে তৎপর কিছু সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে পৃষ্ঠপোষকতা দিচ্ছে সৌদি আরব; এ কাজে ডেনমার্কের ভূমি ব্যবহার করা হচ্ছে যা বন্ধ করতে হবে।

ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ফার্স আরো জানিয়েছে, সৌদি রাষ্ট্রদূত ফাহাদ আল-রুয়াইলিকে সুনির্দিষ্ট করে কিছু সন্ত্রাসী গোষ্ঠীর নাম জানায় কোপেনহেগেন। এসব গোষ্ঠীর মধ্যে রয়েছে আল-আহওয়াজিয়া সন্ত্রাসী গোষ্ঠী যেটি ইরানের দক্ষিণাঞ্চলীয় খুজিস্তান প্রদেশের কেন্দ্রীয় শহর আহওয়াজের নামে গঠিত হয়েছে এবং এই প্রদেশকে ইরান থেকে বিচ্ছিন্ন করার ঘোষণা দিয়ে সন্ত্রাসী তৎপরতা চালাচ্ছে।

ডেনমার্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সৌদি রাষ্ট্রদূতকে জানিয়ে দিয়েছে, এ ধরনের তৎপরতা কোপেনহেগেনের কাছে গ্রহণযোগ্য নয়। সৌদি আরবে নিযুক্ত ড্যানিশ রাষ্ট্রদূত বহুবার এ সংক্রান্ত বার্তা সরাসরি রিয়াদের কর্মকর্তাদের কাছে পৌঁছে দিয়েছেন বলেও সৌদি রাষ্ট্রদূতকে জানানো হয়।

এদিকে ডেনমার্কের পুলিশ জানিয়েছে, সৌদি গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে ইরানের অভ্যন্তরে সন্ত্রাসবাদ উসকে দেয়ার কাজে সরাসরি নিয়োজিত তিন ব্যক্তিকে তারা খুঁজছে। ওই তিন ব্যক্তি সন্ত্রাসী গোষ্ঠী আল-আহওয়াজিয়ার সদস্য এবং কানাডার নাগরিক। তারা ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত সৌদি আরবের পক্ষ হয়ে ইরানে গুপ্তচরবৃত্তি করেছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর