শিরোনাম
প্রকাশ : ৩ জুলাই, ২০২০ ১৬:৫৯

হঠাৎ লাদাখে গিয়ে হুঁশিয়ারি মোদীর, ঘুরলেন সেনা হাসপাতাল ও সীমান্ত চৌকি

অনলাইন ডেস্ক

হঠাৎ লাদাখে গিয়ে হুঁশিয়ারি মোদীর, ঘুরলেন সেনা হাসপাতাল ও সীমান্ত চৌকি

হঠাৎই সীমান্ত সফর। সীমান্ত চৌকি থেকে সেনা হাসপাতাল, ঘুরে ঘুরে কথা বলা বাহিনীর কর্মকর্তা ও সৈন্যদের সঙ্গে। তারপরে নিমুতে সামরিক সমাবেশে দাঁড়িয়ে চীনের নাম না করেই কড়া হুঁশিয়ারি। ইতিহাস সাক্ষী, বিস্তারবাদীরা মুছে গেছে পৃথিবী থেকে— লাদাখ থেকে দেওয়া ভাষণে শুক্রবার এ কথাই বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

গোটা পৃথিবীতে যখন ‘বিকাশবাদ’ প্রাসঙ্গিক, তখন ‘বিস্তারবাদী’ চীন শান্তিভঙ্গ করছে— মোদীর ভাষণে এই বার্তা খুব স্পষ্ট ভাবেই মিলেছে এ দিন। সব দেশ বিস্তারবাদের বিরুদ্ধে একজোট হয়ে গিয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। গলওয়ানে ভারতীয় বাহিনীর বীরত্বের ভূয়সী প্রশংসা এ দিন শোনা গিয়েছে প্রধানমন্ত্রীর মুখে।

তিন বাহিনীর প্রধান চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং স্থলবাহিনীর প্রধান মনোজ মুকুন্দ নরবণেকে সঙ্গে নিয়ে লাদাখ গিয়েছেন মোদী। লেহ থেকে তিনি এলএসি-র দিকে ফরওয়ার্ড পোস্ট ঘুরে দেখেন। কথা বলেন সীমান্তে মোতায়েন সৈন্যদের সঙ্গে। ১৫ জুন রাতে গালওয়ানের সংঘর্ষে যারা আহত হয়েছিলেন, তাদের সঙ্গেও মোদী ইতিমধ্যেই লেহতে দেখা করেছেন বলেও জানা যাচ্ছে। 

গালগওয়ানে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোদী বলেন, গালওয়ানে যে বীরত্ব আপনারা দেখিয়েছেন, তা সারা দেশ মনে রাখবে। আপনারা গোটা বিশ্বকে বুঝিয়ে দিয়েছেন, ভারত তথা ভারতীয় সেনার শক্তি কতটা। আপনাদের সঙ্কল্প এই উপত্যকার চেয়েও শক্ত। আপনাদের ইচ্ছাশক্তি এই পর্বতের মতোই অটল। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর