শিরোনাম
প্রকাশ : ৭ জুলাই, ২০২০ ০৬:১০

ইরান মনে করে, ইউরোপের স্বার্থেই পরমাণু সমঝোতা মেনে চলা উচিত

অনলাইন ডেস্ক

ইরান মনে করে, ইউরোপের স্বার্থেই পরমাণু সমঝোতা মেনে চলা উচিত
প্রতীকী ছবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, ইউরোপীয় দেশগুলোর উচিত তাদের নিজেদের স্বার্থেই পরমাণু সমঝোতা সঠিকভাবে মেনে চলা। ইরান গত ৪০ বছরে ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা মোকাবিলা করেছে বলেও তিনি উল্লেখ করেছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী গতকাল সোমবার অনলাইনে ভূমধ্যসাগরীয় অঞ্চল বিষয়ক এমইডি-২০২০ সম্মেলনে যোগ দিয়ে এ মন্তব্য করেন। আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হলো তা ইরানের জন্য মোটেও গুরুত্বপূর্ণ নয় বলে উল্লেখ করেন জারিফ। তিনি বলেন, তার দেশের ব্যাপারে মার্কিন সরকারের নীতি সংশোধন করতে হবে এবং এতদিন ধরে ইরানি জনগণের ক্ষতি করার জন্য দেশটির ভবিষ্যত সরকারকে ক্ষতিপূরণ দিতে হবে।

বিশ্বের সকল সমস্যার সমাধানের জন্য কূটনীতিকে শ্রেষ্ঠ উপায় উল্লেখ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাঁচ বছর আগে পরমাণু সমঝোতা সই করলেও ইরান এখন পর্যন্ত এই সমঝোতার অর্থনৈতিক সুবিধাগুলো ভোগ করতে পারেনি। এজন্য তিনি আমেরিকার অপকৌশল এবং ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতি ভঙ্গকে দায়ী করেন।

ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টার প্রতি ইঙ্গিত করে জারিফ বলেন, অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার বিষয়টি পরমাণু সমঝোতা সুস্পষ্টভাবে লেখা আছে; কাজেই তাতে পরিবর্তন আনা কারো পক্ষে সম্ভব নয়। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর