২৩ নভেম্বর, ২০২০ ১৭:২০

ফ্রান্সের প্রেসিডেন্টকে ‘নাৎসি’ ডাকলেন পাকিস্তানি মন্ত্রী, অতঃপর..!

অনলাইন ডেস্ক

ফ্রান্সের প্রেসিডেন্টকে ‘নাৎসি’ ডাকলেন পাকিস্তানি মন্ত্রী, অতঃপর..!

শিরীন মাজারি ও এমানুয়েল মাক্রোঁ

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁর সঙ্গে নাৎসিদের তুলনা টানার পরে টুইটার থেকে সেই মন্তব্য মুছে ফেললেন পাকিস্তানের মানবাধিকারমন্ত্রী শিরীন মাজারি। মাজারির টুইটের কড়া সমালোচনা করে তা প্রত্যাহারের দাবি  জানায় ফ্রান্স। এরপরেই মন্তব্যটি মুছে ফেলেন ওই মন্ত্রী। 

একটি অনলাইন প্রতিবেদনের জেরে গত শনিবার মাজারি টুইটারে মন্তব্য করেন, ‘ইহুদিদের প্রতি নাৎসিরা যে আচরণ করেছিল মুসলিমদের প্রতি তেমনই আচরণ করছেন এমানুয়েল মাক্রোঁ। শুধুমাত্র মুসলিম শিশুদের পরিচিতিমূলক সংখ্যা দেওয়া হবে (অন্য শিশুদের জন্য নয়), ঠিক যে ভাবে ইহুদিদের পরিচিতির জন্য পোশাকের উপরে হলুদ তারা পরতে বাধ্য করেছিল নাৎসি সরকার।’

সম্প্রতি পাকিস্তানি সংবাদপত্র ডন-এর অনলাইন সংস্করণে একটি প্রতিবেদন প্রকাশিত হয়, যেখানে দাবি করা হয় যে নতুন আইন পাশ করে ফ্রান্সের মুসলিম শিশুদের একটি সংখ্যা পরিচিতির নিয়ম আবশ্যিক করতে চলেছে মাক্রোঁর প্রশাসন। পরে অবশ্য প্রতিবেদন সংশোধন করে লেখা হয়, শুধু মুসলিম নয়, সব শিশুদের ক্ষেত্রেই এই নিয়ম চালু করছে ফরাসি সরকার। 

তার জেরে আগের টুইট মুছে দিয়ে মাজারি ফের মন্তব্য করেছেন, যে প্রতিবেদনের প্রেক্ষিতে তিনি মন্তব্য করেছিলেন, তা সংশোধন করা হয়েছে বলেই পুরনো টুইটটি তিনি মুছে দিয়েছেন। পাকিস্তানে নিয়োজিত ফরাসি রাষ্ট্রদূতের থেকে বার্তা পেয়েই নিজের ভুল শুধরে নিয়েছেন বলে জানিয়েছেন পাকিস্তানের মানবাধিকার মন্ত্রী। 

মাজারির প্রথম টুইটটির কড়া সমালোচনা করে ফরাসি সরকারের ইউরোপ ও পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি, পাকিস্তানি মন্ত্রীর টুইট সংশোধন করার দাবিও জানানো হয়। পাকিস্তানে নিয়োজিত ফ্রান্সের চার্জ ডি অ্যাফেয়ার্সকে এই মর্মে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানায় মন্ত্রণালয়। 

উল্লেখ্য, গত একমাসে ব্যঙ্গ পত্রিকা শার্লি এবদো একটি ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশের ঘোষণা এবং তার বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁর কোনও পদক্ষেপ না নেওয়ায় চাপ সৃষ্টি হয় বিশ্বজুড়ে। বয়কট ও সমালোচনার মুখে পড়ে ফ্রান্স সরকার।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর