শিরোনাম
প্রকাশ : ১৫ ডিসেম্বর, ২০২০ ১২:১২
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০২০ ১২:১৬
প্রিন্ট করুন printer

ইলেক্টোরাল ভোটেও জয়ী বাইডেন, বললেন

‘গণতন্ত্রের জয় হয়েছে’

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

‘গণতন্ত্রের জয় হয়েছে’
জো বাইডন

ইলেক্টোরাল কলেজ আনুষ্ঠানিকভাবে জো বাইডেনের বিজয়কে নিশ্চিত করার পর সোমবার সন্ধ্যায় প্রদত্ত বক্তব্যে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডন বলেন, এই যুদ্ধে আমেরিকানদের আন্তরিক প্রত্যাশার জয় হয়েছে, গণতন্ত্র জয়ী হয়েছে। বাইডেন বলেন, আমরা সর্বসাধারণ ভোট দেই। আমাদের বিশ্বাস রয়েছে গণতান্ত্রিক প্রতিষ্ঠানের ওপর। আমাদের নির্বাচনী ব্যবস্থার স্বচ্ছ্বতা অটুট রয়েছে পরিপূর্ণভাবে। সুতরাং এখন সময় হচ্ছে সবধরনের বাদানুবাদ ছেড়ে সকলের ঐক্যবদ্ধ হবার, যতটা ক্ষত সৃষ্টি হয়েছে সেটি সারিয়ে তোলার। 

বাইডেন বলেন, "আমেরিকায় রাজনীতিকিরা ক্ষমতা গ্রহণ করেন না -জনগণ তাদের ক্ষমতা দেয়"। “এই জাতির মধ্যে বহু আগে গণতন্ত্রের শিখা প্রজ্জ্বলিত হয়েছে। আমরা এখনো জানি যে, কোনকিছুই -এমনকি মহামারী বা ক্ষমতার অপব্যবহারও এই শিখাটি নিভিয়ে ফেলতে পারবে না।

আমেরিকার নির্বাচনের ইতিহাসে এবার সবচেয়ে বেশী ভোটারের অংশগ্রহণের প্রসঙ্গ টেনে বাইডেন বলেন, আমেরিকার নির্বাচনের ইতিহাসে সর্বাধিকসংখ্যক ভোটারের উপস্থিতি দেখেছি এবার, আর এভাবেই আমেরিকানদের মধ্যেকার সত্যিকার আকাঙ্খারই প্রতিফলন ঘটেছে। এমন উচ্ছ্বাস এবং অভূতপূর্ব জাগরণকে স্বাগত জানিয়ে উৎসব করা উচিত, বিরূপ সমালোচনা বা আক্রমণ করা উচিত নয়।

১৩ মিনিটের এ বক্তব্যে বাইডেন রিপাবলিকান তথা ট্রাম্পের উদ্ভট-অবান্তর অভিযোগ এবং ভোট চুরি, প্রতারণার মাধ্যমে ফলাফল হাইজ্যাকের প্রতি ইঙ্গিত করে বলেন, তারা আমাদের গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে প্রশ্নবিদ্ধ করতে অপ্রয়োজনে আদালতে গেছে। এহেন অবস্থার বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে দলমতের উর্ধ্বে উঠে। নানা ধরনের হুমকি-ধমকি এবং করোনার প্রকোপ সত্ত্বেও নির্বাচনী কর্মকর্তারা অত্যন্ত সুষ্ঠুভাবে ভোট গ্রহণ করেছেন বলে সকলের প্রশংসা করেন বাইডেন। তিনি বলেন, এমন হুমকি এবং হয়রানির ঘটনা আর কখনো দেখতে চাই না। এটাই আমি মনেপ্রাণে আশা করছি। কারণ, এসব ঘটনা একেবারেই গ্রহণযোগ্য নয়-অযৌক্তিক। এ সময় বাইডেন পুনরায় অত্যন্ত দৃঢ়তার সাথে উল্লেখ করেন যে, তিনি আমেরিকানদের প্রেসিডেন্ট, কোন দল বা ব্যক্তির নয়, কিংবা যারা তাকে ভোট দিয়েছে, শুধু তাদের প্রেসিডেন্ট নন।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর