১৯ জানুয়ারি, ২০২১ ১৫:৪২

'মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনা মোকাবিলায় সফল ইরান'

অনলাইন ডেস্ক

'মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনা মোকাবিলায় সফল ইরান'

জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি বলেছেন, তার দেশের ওপর আমেরিকার কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও করোনাভাইরাস মোকাবিলায় সফল হয়েছে তেহরান। 

আজ সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে এ মন্তব্য করেন।

তাখতে রাভানচি তার পোস্টে লিখেছেন, “ইরানি জনগণের বিরুদ্ধে আমেরিকার চাপিয়ে দেয়া অর্থনৈতিক যুদ্ধ সত্ত্বেও ইরান সরকার করোনা নিয়ন্ত্রণে সাফল্যের পরিচয় দিয়েছে।”

আমেরিকার নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও তার পররাষ্ট্রনীতি বিষয়ক টিম ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার যে আগ্রহ প্রকাশ করেছেন সে সম্পর্কেও কথা বলেন তাখতে রাভানচি।  তিনি বলেন, “আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট তার এ প্রতিশ্রুতি বাস্তবায়ন করে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেন কি-না তা দেখার জন্য তেহরানের কোনো তাড়াহুড়ো নেই।”

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন। তিনি দাবি করেন, ইরানকে তার ভাষায় ওয়াশিংটনের সঙ্গে আলোচনায় বসতে বাধ্য করার জন্য দেশটির ওপর ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতি গ্রহণ করেছে তার প্রশাসন। কিন্তু শেষ পর্যন্ত ইরানের সঙ্গে আলোচনায় বসার বাসনা অন্তরে চেপে রেখেই আগামীকাল ২০ জানুয়ারি ট্রাম্পকে ক্ষমতা থেকে বিদায় নিতে হচ্ছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর