শিরোনাম
প্রকাশ : ৫ ফেব্রুয়ারি, ২০২১ ২১:৩৮
প্রিন্ট করুন printer

নিজ আকাশসীমার কাছে ৪১ বিদেশি বিমান শনাক্ত করলো রাশিয়া

অনলাইন ডেস্ক

নিজ আকাশসীমার কাছে ৪১ বিদেশি বিমান শনাক্ত করলো রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহে দেশটির রাডার স্টেশনগুলো রাশিয়ার আকাশসীমার কাছে ৩৩টি বিদেশি সামরিক-গোয়েন্দা বিমান ও আটটি ড্রোনের উপস্থিতি শনাক্ত করেছে।

শুক্রবার এক ঘোষণায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এসব বিমান শনাক্ত করার একটি ঘটনায় রাশিয়ার আকাশসীমা লঙ্ঘন হয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি রুশ মিগ-৩১ জঙ্গিবিমান আকাশে উড্ডয়ন করতে বাধ্য হয়।

গত শুক্রবার এ ঘটনাটি ঘটে যেখানে নরওয়ে বিমান বাহিনীর একটি গোয়েন্দা বিমানকে শনাক্ত করার পর সেটির গতিবিধি নজরে রাখতে রাশিয়ার মিগ-৩১ বিমান আকাশে ওড়ে। রুশ জঙ্গিবিমানটি ব্যারেন্টস সাগরের আকাশে নরওয়ের বিমানটির মুখোমুখি হয় এবং এটিকে রাশিয়ার আকাশসীমা থেকে বের করে দেয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় একইসঙ্গে এস্তোনিয়া সরকারের এই অভিযোগ নাকচ করে দিয়েছে যে, রাশিয়ার একটি ইলিউশিন ইল-৭৬ বিমান গত বুধবার সেদেশের আকাশসীমা লঙ্ঘন করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের একটি ইল-৭৬ বিমান কালিনিনগ্রাদ অঞ্চলের একটি বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করে এস্তোনিয়ার সঙ্গে পূর্ব সমঝোতার ভিত্তিতে নির্ধারিত গতিপথে টহল দেয়। এখানে আন্তর্জাতিক আইনের কোনো ব্যত্যয় ঘটেনি বলেও জানিয়েছে মস্কো।

বৃহস্পতিবার এস্তোনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছিল, রাশিয়ার একটি ইল-৭৬ বিমান ভয়ঙ্করভাবে এস্তোনিয়ার আকাশসীমা লঙ্ঘন করেছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর