শিরোনাম
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১২:১২
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২১ ১৬:২৫
প্রিন্ট করুন printer

নিজেকে সময় দিন

কর্মরত মায়েদের যে পরামর্শ দিলেন মার্কিন ফার্স্ট লেডি

অনলাইন ডেস্ক

কর্মরত মায়েদের যে পরামর্শ দিলেন মার্কিন ফার্স্ট লেডি
মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন

লকডাউন ও এর পরবর্তী করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি, ঘরবন্দি বদলে দিয়েছেন জীবন-যাপন। ভার্চুয়াল কাজে অনেকে হোঁচট খেয়েছেন, আবার অনেকে সামলেছেন দক্ষ হাতে। ৪৩ বছরের দাম্পত্য জীবনে ২ বছর কাজ থেকে বিরতি নিয়েছিলেন মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেনও। একা সন্তান ও সংসার সামলেছেন। বরাবর স্বাধীন চিন্তাভাবনা নিয়ে চলেন প্রেসিডেন্ট পত্নী। নিজের কেরিয়ার ও ঘর সামলানোর সেই অভিজ্ঞতা ও পরামর্শ এবার শেয়ার করেলেন তিনি। 

সম্প্রতি প্যারেন্টস ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি কর্মরত মায়েদের সমস্যা নিয়ে খোলাখুলি কথা বলেন। 

জিল বাইডেন মায়েদের উপদেশ দিয়ে, নিজেদের জন্য সময় খুঁজে বের করার কথা বলেছেন। তিনি বলেন, প্রত্যেক মাকে, নিজের জন্য সময় বের করে নিতে হবে, করতেই হবে। প্রতি মূহুর্তে মায়েদের মাথায় হাজার কিছু ঘুরতে থাকে। কিছুটা সময় সেসব না ভেবে শুধু নিজের জন্য ভাবাটাও প্রয়োজন। ভালোবাসা প্রয়োজন। 

৬৯ বছর বয়সী  মার্কিন ফার্স্ট লেডি আরও বলেন, কীভাবে মহামারি কর্মরত মায়েদের কাছে চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল, তা নিজে উপলদ্ধি করেছেন। বাচ্চাদের স্কুলে না পাঠাতে পারা, খেলাধুলা বন্ধ করে সারাদিন তাদের ঘরে রাখা, একজন মা-কে কতটা মানিয়ে নিতে হয়, সেই উপলব্ধিও শেয়ার করেছেন তিনি।

‘হতে পারে দিনের পর দিন আপনাকে একঘেয়ে খাবার বানাতে হয়েছে। হতে পারে মাঝে মধ্যেই আপনি মেজাজ হারিয়েছেন, হতে পারে বাচ্চাদের সঙ্গে ‘মজাদার মা’ হতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছেন, কী হয়েছে তাতে! আপনি হেরে যাননি, আপনি শক্তিশালী। আপনি প্রাণবন্ত’, -বলেন তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর