শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২১ ১৪:২২
আপডেট : ২০ মার্চ, ২০২১ ১৪:২৩
প্রিন্ট করুন printer

'স্থায়ী সিন্ধু কমিশন' বৈঠক ২৩-২৪ মার্চ

অনলাইন ডেস্ক

'স্থায়ী সিন্ধু কমিশন' বৈঠক ২৩-২৪ মার্চ

সিন্ধু পানিচুক্তির শর্তনুযায়ী দুই দেশের কমিশনারদের বছরে অন্তত একবার বৈঠক করার কথা থাকলেও করোনা পরিস্থিতির জন্য গত বছর তা অনুষ্ঠিত হয়নি। ‘স্থায়ী সিন্ধু কমিশন' বৈঠকটি চলতি বছরের ২৩ ও ২৪ মার্চ ভারতের নয়াদিল্লিতে আয়োজন করা হবে।

বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন সিন্ধু কমিশনার প্রদীপ কুমার সাক্সেনা এবং পাকিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন পাকিস্তানের সিন্ধু কমিশনার সৈয়দ মুহাম্মদ মেহের আলি শাহ। ২০১৮ সালের আগস্টে লাহোরে বৈঠকের প্রায় আড়াই বছর পর এই বৈঠক বসতে যাচ্ছে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার করার পর দুই দেশের কমিশনাররা এই প্রথম বৈঠকে অংশ নেবেন।

ভারত লাদাখের কয়েকটি জলবিদ্যুৎ প্রকল্পের কথা পাকিস্তানকে জানিয়েছিল। ইস্যুটি আলোচনায় আসতে পারে। ভারতীয় কমিশনার সাক্সেনা বলেন, 'ভারতীয় জলবিদ্যুৎ প্রকল্পের ডিজাইন নিয়ে পাকিস্তানের উদ্বেগ রয়েছে; এ নিয়ে আলোচনা হবে। গত বছরের মার্চে বৈঠক হওয়ার কথা থাকলেও মহামারি পরিস্থিতির কারণে বাতিল করা হয়।'

উল্লেখ্য, গত বছরের জুলাইয়ে বিষয়গুলো নিয়ে আলোচনার জন্য ভারতের তরফে ভার্চ্যুয়াল বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও পাকিস্তান আতারি চেকপয়েন্টে বৈঠকের কথা বলে। কিন্তু করোনা ভাইরাস পরিস্থিতির কারণে ভারত তাতে রাজি হয়নি।


বিডি প্রতিদিন/ অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর