শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ০১:৫৭
প্রিন্ট করুন printer

চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে নাসা, বড় দায়িত্বে ভারতীয় বংশোদ্ভূত তরুণী

অনলাইন ডেস্ক

চাঁদে মহাকাশযান পাঠাচ্ছে নাসা, বড় দায়িত্বে ভারতীয় বংশোদ্ভূত তরুণী
সুবাসিনী আইয়ার
Google News

চাঁদে আবার মহাকাশযান পাঠাতে চলেছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এই প্রকল্পে বড় দায়িত্বে রয়েছেন একজন ভারতীয় বংশোদ্ভূত নারী ইঞ্জিনিয়ার। তার নাম সুবাসিনী আইয়ার।

ভারতের কোয়েম্বত্তুরে জন্ম সুবাসিনীর। গত দুই বছর ধরে নাসার এই প্রকল্পের সঙ্গে যুক্ত তিনি।

এ প্রসঙ্গে সুবাসিনী এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘আমরা ৫০ বছর আগে শেষ বার চাঁদে পা দিয়েছিলাম। তাই আমরা আবার চাঁদে মহাকাশচারীদের নিয়ে যাওয়ার পরিকল্পনা করছি। এই প্রজেক্টের প্রাথমিক স্তর থেকে নাসাকে যে কোনো ধরনের সাহায্য করা আমাদের দায়িত্ব।’’

নাসার এই প্রকল্পের নাম ‘আর্টেমিস লুনার এক্সপ্লোরেশন’। এই প্রোগ্রামে নতুন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। নাসা জানিয়েছে, স্পেস লঞ্চ সিস্টেম (এসএলসি) ও ওরিয়ন রকেটের মাধ্যমে চাঁদে মহাকাশচারীদের পাঠানোর পরিকল্পনা রয়েছে। অর্থাৎ চাঁদে ২টি মহাকাশযান পাঠানোর পরিকল্পনা নিয়েছে নাসা। এই প্রোগ্রামের মাধ্যমে চাঁদের অনেক অজানা তথ্য খুঁজে বের করার চেষ্টা করা হবে বলেই জানিয়েছে নাসা।

আর্টেমিস ১ মিশনে মহাকাশচারী ছাড়াই স্পেস লঞ্চ সিস্টেম ও ওরিয়নকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা নিয়েছে নাসা। আর্টেমিস ২ মিশনে মহাকাশচারী নিয়ে এই ২ যানকে পাঠানো হবে মহাকাশে। 

২০২৪ সালের মধ্যে আর্টেমিস ৩ মিশনের মাধ্যমে চাঁদে মহাকাশচারী পাঠানোর পরিকল্পনা করছে নাসা। আর সেই প্রোগ্রামে বড় দায়িত্বে রয়েছেন সুবাসিনী।

সূত্র: আনন্দবাজার ও টাইমস অব ইন্ডিয়া।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর