শিরোনাম
প্রকাশ : ২৫ জুলাই, ২০২১ ০২:৫৬
প্রিন্ট করুন printer

উত্তাল দক্ষিণ আফ্রিকা, নিহতের সংখ্যা বেড়ে ৩৩৭

অনলাইন ডেস্ক

উত্তাল দক্ষিণ আফ্রিকা, নিহতের সংখ্যা বেড়ে ৩৩৭
Google News

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে জেলে পাঠানোকে কেন্দ্র করে দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়েছে সহিংসতা ও লুটপাট। দেশটিতে চলমান সহিংসতায় নিহতের সংখ্যা বেড়ে ৩৩৭ জনে দাঁড়িয়েছে। দুই হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে দেশটির পুলিশ। 

দেশটির মন্ত্রী খুমবুদজোনতশাভানি বলেন, গাউতেং প্রদেশে সহিংসতায় মৃতের সংখ্যা সংশোধন করে ৭৯ জনের এবং কওয়াজুলু-নাতালে ২৫৮ জনের কথা জানিয়েছে পুলিশ। সহিংসতা চলাকালে মারাত্মকভাবে আহত অনেকে পরে মারা যাওয়ায় বেড়ে গেছে নিহতের সংখ্যা।

এদিকে দেশটিতে সহিংসতা দমনে পুলিশকে সহায়তা করার জন্য সৈন্য মোতায়েন করা হয়েছে। দক্ষিণ আফ্রিকায় ১৯৯৪ সালে শ্বেতাঙ্গ সংখ্যালঘু শাসন অবসানের পর এই প্রথম বিপুল সংখ্যায় সৈন্য মোতায়েন করা হলো। সরকার জানিয়েছে, রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে ১০ হাজার সৈন্য। আর সাউথ আফ্রিকান ন্যাশনাল ডিফেন্স ফোর্সও ১২ হাজার রিজার্ভ ফোর্স তলব করেছে। 

উচ্চপর্যায়ের একটি দুর্নীতি নিয়ে তদন্তে বিচার বিভাগীয় কমিটির কাছে হাজির না হওয়ায় ৭৯ বছর বয়স্ক জুমাকে কারাগারে পাঠানো হয়। তিনি ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন। তবে জুমা নিজেকে নির্দোষ দাবি করে বলেছেন, তিনি প্রতিহিংসার শিকার হয়েছেন। 

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর