১ আগস্ট, ২০২১ ১৩:৫৫

ভারতের বিরুদ্ধে প্রচারণা চালানোর উদ্যোগ নিয়েছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

ভারতের বিরুদ্ধে প্রচারণা চালানোর উদ্যোগ নিয়েছে পাকিস্তান

ডা. আমজাদ আইয়ুব মির্জা

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই (এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল) গত ৩১ জুলাই ‌‘Wicked plans of Pakistan for August 5’ শিরোনামে একটি মতামতধর্মী লেখা প্রকাশ করেছে। লেখক হিসেবে উল্লেখ করা হয়েছে ডা. আমজাদ আইয়ুব মির্জা (Dr Amjad Ayub Mirza) নামক এক ব্যক্তির নাম। তার পরিচয় দেওয়া হয়েছে লেখক ও মানবাধিকার কর্মী হিসেবে। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের এই বাসিন্দা বর্তমানে যুক্তরাজ্যে আছেন। ওই লেখায় দাবি করা হয়েছে, আগামী ৫ আগস্টকে কেন্দ্র করে ইউরোপজুড়ে ভারতের বিরুদ্ধে অপপ্রচার চালানোর পরিকল্পনা করেছে পাকিস্তান। 

এই উদ্যোগ নিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কৌশলগত যোগাযোগ বিভাগ। ৫ আগস্টকে কেন্দ্র করে তারা 'Yom-e-Istehsaal' (নিপীড়ন দিবস) পালনের উদ্যোগ নিয়েছে। টুইটার হ্যান্ডেলের হিডেন রুটস থেকে এমন পরিকল্পনার কথা ফাঁস হয়েছে বলে ওই লেখায় দাবি করা হয়েছে। সারা বিশ্বের পাকিস্তান দূতাবাসগুলোতে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনাও পাঠানো হয়েছে।

প্রথাগত আন্দোলনের পাশাপাশি ভারতবিরোধী প্রচারণা ছড়িয়ে দিতে ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারেরও পরিকল্পনা করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ উদ্দেশ্যে গঠন করা হয় International Coalition Red for Kashmir নামের সংগঠন। ভারতবিরোধী প্রচারণায় অংশ নিতে বেসরকারি সংস্থা, লবিস্ট, কূটনৈতিক, পাকিস্তান প্রবাসী, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদদের ব্যবহারের চেষ্টা করছে পাকিস্তান। 

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা দানকারী সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুই ভাগ করা হয়। ভারতীয় সংবিধানে ৩৭০ অনুচ্ছেদ অনুসারে, কাশ্মীরের নিজস্ব সংবিধান থাকবে। এ ছাড়া সামরিক, যোগাযোগ এবং পররাষ্ট্রনীতি ছাড়া অন্য কোনো বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে হলে রাজ্য সরকারের অনুমোদন লাগবে। বিশেষ মর্যাদা বাতিলের আগ পর্যন্ত আলাদা আইনকানুন দিয়ে জম্মু-কাশ্মীরের জনগণের নাগরিকত্ব, সম্পদের মালিকানা, মৌলিক অধিকার সংরক্ষণ করা হচ্ছিল। এ কারণেই অন্য রাজ্যের অধিবাসীরা সেখানে জমি কিংবা সম্পদ কিনতে পারতেন না। ওই বিশেষ বিধানের জন্যই বিশেষ মর্যাদা পেয়েছিল জম্মু-কাশ্মীর। যা এখন আর নেই।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর