২৯ আগস্ট, ২০২১ ১০:২৩

ইংল্যান্ডে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট, কাপ ও চামচ-ছুরি নিষিদ্ধের উদ্যোগ

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট, কাপ ও চামচ-ছুরি নিষিদ্ধের উদ্যোগ

ইংল্যান্ডে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট, কাপ, চামচ ও ছুরি নিষিদ্ধ করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পদক্ষেপটি আবর্জনা কমাতে এবং মহাসাগরে প্লাস্টিকের বর্জ্যের পরিমাণ হ্রাস করতে সহায়তা করবে। নিষিদ্ধের পরিকল্পনায় এ জাতীয় আরও প্লাস্টিক পণ্য অন্তর্ভূক্ত করা হতে পারে।

শনিবার প্রকাশিত বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, সরকারের নতুন এ উদ্যোগে পরিবেশবাদীরা খুশি নন। তারা বলেছেন, পরিবেশ দূষণ কমাতে আরও জরুরি ভিত্তিতে এবং ব্যাপক পদক্ষেপ নেওয়া দরকার।

স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডও এরইমধ্যে একবার ব্যবহারযোগ্য প্লেট, কাপ ও চামচ-ছুরি নিষিদ্ধ করার পদক্ষেপ গ্রহণ করেছে। জুলাই একই উদ্যোগ নিয়েছে ইউরোপীয় ই্উয়িন। তাই চাপে পড়ে এই পদক্ষেপ নিতে হচ্ছে ইংল্যান্ডে। 

ইংল্যান্ডের সরকারি তথ্য মতে, গড়ে ইংল্যান্ডের প্রতিটি ব্যক্তি প্রতি বছর ১৮টি একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের প্লেট এবং এ জাতীয় ৩৭টি একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক পণ্য ব্যবহার করে। 

ইংল্যান্ডে পরিবেশ বিল পাশের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে পুরো প্রক্রিয়া শেষ হতে ১ বছরের মতো সময় লাগবে এবং তা ২০২৩ সালের এপ্রিলের আগে বাস্তবায়ন হওয়ার সম্ভাবনা নেই। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর