২৭ সেপ্টেম্বর, ২০২১ ১৮:৩৯

ভুলভাবে ভোট দিয়েছেন জার্মানির চ্যান্সেলর প্রার্থী!

অনলাইন ডেস্ক

ভুলভাবে ভোট দিয়েছেন জার্মানির চ্যান্সেলর প্রার্থী!

সংগৃহীত ছবি

জার্মান নির্বাচনে ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ) চ্যান্সেলর প্রার্থী আরমিন লাশেট তার নিজের ভোটটি ভুলভাবে দিয়েছেন। তিনি কাকে ভোট দিয়েছেন সেটা বিশ্ববাসী দেখতে পেয়েছে। তবে ভুলভাবে ভোট দিলেও তার ভোট বৈধ বলে জানিয়েছে রিটার্নিং অফিসার।

রিটার্নিং অফিসার জানিয়েছে, ভুল করে ব্যালট উল্টো দিকে ভাঁজ করা হয়েছিল। তাকে নতুন একটা ব্যালট পেপার দেওয়া উচিত ছিল। কিন্তু ব্যালট একবার বাক্সে ফেলে দিলে আর কিছু করার নেই। তবে তার ভোট বৈধ।

এদিকে, জার্মানিতে এঙ্গেলা মের্কেলের দলকে অল্প ব্যবধানে হারিয়ে নির্বাচনে জিতেছে মধ্য বামপন্থী দল সোশাল ডেমোক্র্যাটিক পার্টি (এসপিডি)। প্রাথমিক ঘোষিত ফলাফলে এসপিডি ২০৬ আসনে জয় পেয়েছে। তারা পেয়েছে ২৫.৭ শতাংশ ভোট।

অন্যদিকে, এঙ্গেলা মের্কেলের ডেমোক্র্যাটিক ইউনিয়ন অব জার্মানি (সিডিইউ) জয় পেয়েছে ১৫১ আসনে। আর তাদের শরিক দল ‘সিএসইউ’ জিতেছে ৪৫ আসনে। তারা পেয়েছে ২৪.১ শতাংশ ভোট। জোটভুক্ত সিডিইউ এবং সিএসইউ মোট ১৯৬ আসনে জয় পেয়েছে।

তৃতীয় অবস্থানে থাকলেও দলগতভাবে ভোটে সবচেয়ে ভাল করেছে গ্রিনস। দলটি জয় পেয়েছে ১১৮ আসনে। তারা পেয়েছে ১৪.৮ শতাংশ ভোট। যা দলটির ইতিহাসে এযাবৎকালের সবচেয়ে বেশি। ১১.৫ শতাংশ ভোট পেয়েছে এফডিপি। দলটি বিজয়ী হয়েছে ৯২ আসনে।

প্রাথমিক ফলাফল অনুযায়ী, কোনো দলই সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পায়নি। এখন সরকার গঠন করতে হলে একটি জোট করতে হবে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর