১৭ মে, ২০২২ ১০:১৮

ভারত রফতানি বন্ধ করতেই ইউরোপে গমের দাম রেকর্ড বৃদ্ধি!

অনলাইন ডেস্ক

ভারত রফতানি বন্ধ করতেই ইউরোপে গমের দাম রেকর্ড বৃদ্ধি!

প্রতীকী ছবি

অভ্যন্তরীণ খাদ্য চাহিদা নিশ্চিত করতে গত ১৪ মে থেকে সব ধরনের গম রফতানি নিষিদ্ধ করেছে ভারত। আর এর ধাক্কা লেগেছে ইউরোপের বাজারে।

এমনিতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতির কারণে ইউরোপে গমের সরবরাহ কমেছে। এরপর তাপপ্রবাহের কারণে উৎপাদন কমে যাওয়ায় ভারত গমের রফতানি নিষিদ্ধ করে। আর সঙ্গে সঙ্গে এর প্রভাব গিয়ে পড়ে ইউরোপের বাজারে। সেখানে লাফিয়ে বাড়ছে গমের দাম। এরই মধ্যে সোমবার গমের দাম নতুন রেকর্ড উচ্চতায় পৌঁছেছে।

ইউরোপীয় বাজারে এদিন প্রতি টন গমের দাম ৪৩৫ ইউরোতে পৌঁছে যায়। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৫ হাজার ২০০ রুপি। আর বাংলাদেশি মুদ্রায় ৩৯ হাজার ৭৫৯ টাকা।

এদিকে, ভারত গম রফতানি নিষিদ্ধ করলেও ১৪ মে এর আগে ইস্যু করা লেটার্স অব ক্রেডিটের (এলসি) আওতায় গমের চালানগুলোকে ছাড়ের অনুমতি দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়ার পর বিশ্বের অন্যতম বৃহৎ খাদ্যশস্য রফতানিকারক দেশ ভারত। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর খাদ্যশস্য খাতে সৃষ্ট শূন্যতা পূরণে অনেকেই ভারতের ওপরই নির্ভর করতে শুরু করেছিল। এই সুযোগে ভারতও চেয়েছিল গম রফতানি করে বিশ্ব বাজারে নিজের নাম প্রতিষ্ঠা করতে। তবে এরই মাঝে দেশটিতে তলানিতে গিয়ে ঠেকে গম উৎপাদন। ফলে খাদ্য সংকট দেখা দেওয়ার শঙ্কা তৈরি হয়। এই পরিস্থিতিতে গম রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করল ভারত সরকার। পিটিআই সূত্রে খবর, অবিলম্বে ১৪ মে থেকেই গম রফতানি বন্ধের সিদ্ধান্ত নেয় ভারত সরকার।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মার্চের মাঝামাঝি সময়ে ভারতজুড়ে তীব্র তাপপ্রবাহ দেখা দিয়েছিল। এর কারণে ভারতে গমের উৎপাদন হ্রাস পায়। এর জেরে গমের দাম রেকর্ড মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এপ্রিলে গমের দাম ৬.৯৫% বেড়েছে। এরপরই শঙ্কা তৈরি হয়েছিল, ভারতকে আগামী দিনে গম রফতানি বন্ধ করতে হতে পারে। সেই আশঙ্কা সত্য প্রমাণ করে ভারত সরকার গম রফতানি নিষিদ্ধ করে। সূত্র: ফ্রান্স২৪, মানিকন্ট্রোল

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর