২১ মে, ২০২২ ০৮:৪৬

ন্যাটো মোকাবিলায় পাল্টা ব্যবস্থা গ্রহণের ঘোষণা রাশিয়ার

অনলাইন ডেস্ক

ন্যাটো মোকাবিলায় পাল্টা ব্যবস্থা গ্রহণের ঘোষণা রাশিয়ার

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু

রাশিয়া পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণের প্রতিক্রিয়ায় তাদের পশ্চিমাঞ্চলে আরও বেশি সামরিক শক্তি বাড়ানোর ঘোষণা দিয়েছে। সামরিক বাহিনীর সক্ষমতা বাড়াতে ক্রেমলিন বেশ কিছু পদক্ষেপ নেওয়ার কথাও জানিয়েছে ।

আল জাজিরার খবরে বলা হয়েছে, প্রতিবেশী ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আবেদনের পর মস্কোর এই পদক্ষেপের কথা জানা গেল। ইউক্রেনও জোটটিতে যোগদানের চেষ্টা করছিল। সেটা ঠেকাতেই মূলত দেশটিতে হামলা করে রাশিয়া।

শুক্রবার রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু টেলিভিশনে সম্প্রচার হওয়া এক বৈঠকে বলেন, ন্যাটোর সম্প্রসারণের প্রতিক্রিয়ায় পর্যাপ্ত পাল্টা ব্যবস্থা গ্রহণ করবেন তারা। চলতি বছরের শেষ দিকে রাশিয়ার পশ্চিম মিলিটারি ডিস্ট্রিক্টে ১২টি সামরিক ইউনিট ও ডিভিশন গড়ে তোলা হবে। রুশ সেনাবাহিনীকে দুই হাজারের বেশি সামরিক সরঞ্জাম ও অস্ত্র দেওয়া হবে।

রুশ আগ্রাসন ঠেকাতে ইউক্রেনের পশ্চিমাপন্থী সরকার ন্যাটোতে যোগদানের পরিকল্পনা শুরু করে। বিষয়টি একসময়কার ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী রাশিয়াকে উদ্বিগ্ন করে তোলে। ইউক্রেনে নাৎসিবাদকে নির্মূলের কথা বলে গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা শুরু করে রাশিয়া। সেই যুদ্ধ এখনো চলছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর