শিরোনাম
১৬ জুন, ২০২২ ১১:২৩
আল-জাজিরার প্রতিবেদন

পোল্যান্ড বর্ডারের কাছে ন্যাটোর অস্ত্রাগার ধ্বংসের দাবি রাশিয়ার

অনলাইন ডেস্ক

পোল্যান্ড বর্ডারের কাছে ন্যাটোর অস্ত্রাগার ধ্বংসের দাবি রাশিয়ার

ইউক্রেনের পশ্চিম লিভিভ অঞ্চলে ন্যাটোর একটি অস্ত্রাগার ধ্বংস করেছে রাশিয়ান সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ জানিয়েছেন, পোল্যান্ড সীমান্তের কাছে ন্যাটোর ওই অস্ত্রভাণ্ডারটি ধ্বংস করতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ আরও জানিয়েছেন, ইউক্রেনের ওই অস্ত্রভাণ্ডারে আমেরিকার সরবরাহকৃত এম ৭৭৭ হাউইটজারের শেল সংরক্ষণ করা ছিল। সেগুলো ধ্বংস করা হয়েছে। পাশাপাশি চারটি অত্যাধুনিক স্বচালিত কামান ব্যবস্থা ‘হাউইটজার’ও ধ্বংস করা হয়েছে। এছাড়াও বিমান হামলা চালানো হয়েছে ইউক্রেনের দক্ষিণ মাইকোলাইভ অঞ্চলের একটি সামরিক বিমানঘাঁটিতে।

তবে তাৎক্ষণিকভাবে এই হামলা সম্পর্কে কিয়েভ কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি। এদিকে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনকে আরও এক বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার এই ঘোষণা দেওয়া হয়। এই সামরিক সহায়তার মধ্যে রয়েছে অত্যাধুনিক ১৮টি স্বচালিত কামান ব্যবস্থা ‘হাউইটজার’, ৩৬ হাজার রাউন্ড গোলাবারুদ ও ১৮টি কৌশলগত যান।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক গত সোমবার জানিয়েছেন, রাশিয়ান সেনাদের রুখে দিতে তার দেশের আরও এক হাজার হাউইটজার, ৫০০ ট্যাঙ্ক, এক হাজার ড্রোন এবং আরও ভারী অস্ত্র। অন্যদিকে, প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, তার দেশের আরও আধুনিক ক্ষেপণাস্ত্র-বিরোধী সিস্টেমের প্রয়োজন।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। এরপর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনকে একের পর এক অস্ত্র সহায়তা দিয়ে আসছে। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্র আবারও নতুন করে অস্ত্র সহায়তার ঘোষণা দিয়েছে। সূত্র : আল-জাজিরা 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর