১ জুলাই, ২০২২ ০৫:৪৬

সুইডেন-ফিনল্যান্ডকে ‘হ্যাঁ’ বলার পরও এরদোগানের হুমকি

অনলাইন ডেস্ক

সুইডেন-ফিনল্যান্ডকে ‘হ্যাঁ’ বলার পরও এরদোগানের হুমকি

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে সুইডেন-ফিনল্যান্ডের ওপর থেকে আপত্তি প্রত্যাহার করে নিয়েছে তুরস্ক। তবে দেশটির প্রেসিডেন্ট  রিসেপ তাইয়েপ এরদোগান হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সুইডেন-ফিনল্যান্ড যদি তাদের দাবি না মানে, তাহলে আঙ্কারা পুনরায় দেশ দুটোর ন্যাটোর সদস্য পদ পাওয়ার পথে বাধা হয়ে দাঁড়াবে।

প্রেসিডেন্ট এরদোগান বলেন, তুরস্কের সংসদে পাস না হলে এই চুক্তি বাস্তবায়ন হবে না। সুতরাং, সুইডেন-ফিনল্যান্ডকে অবশ্যই তাদের দায়িত্ব পূর্ণ করতে হবে। কিন্তু তারা যদি যথাযথভাবে দায়িত্ব পালন না করে, তাহলে আমরা এটাকে (চুক্তি) সংসদে নিব।

এরদোগান দাবি করেন, সুইডেন কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির ৭৩ ‘সন্ত্রাসী’কে তাদের দেশে ফেরত পাঠাতে সম্মত হয়েছে। তুরস্ক এই গোষ্ঠীকে সন্ত্রাসী হিসেবে মনে করে। ২০১৬ সালে প্রেসিডেন্ট এরদোগানের বিরুদ্ধে অভ্যুত্থান চেষ্টায়ও এই গোষ্ঠী জড়িত বলে জনশ্রুতি রয়েছে।

উল্লেখ্য, ন্যাটোর সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার পর থেকে ৩০ সদস্যবিশিষ্ট একমাত্র সদস্যরাষ্ট্র তুরস্ক সুইডেন-ফিনল্যান্ডের বিরোধীতা শুরু করে। কয়েক সপ্তাহ বিরোধীতার পর বুধবার স্পেনের রাজধানী মাদ্রিদে সুইডেন-ফিনল্যান্ড তুরস্কের দাবি-দাওয়া মানতে একটি চুক্তিতে মিলিত হয়। এরপর তুরস্ক স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়। কোনো সদস্য দেশ ভেটো দিলে নতুন সদস্য হিসেবে ন্যাটোতে কেউ অন্তর্ভুক্ত হতে পারে না। 

সূত্র: রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল    

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর