১৮ আগস্ট, ২০২২ ১৭:০৩

ইসরায়েলকে এবার চীনের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ইসরায়েলকে এবার চীনের হুঁশিয়ারি

মার্কিন যুক্তরাষ্ট্রের চাপ ও অপপ্রচারে প্রভাবিত হয়ে কোনো সিদ্ধান্ত গ্রহণ না করতে দখলদার ইসরায়েলকে সতর্ক করে দিয়েছে চীন। চীনের প্রভাবশালী কূটনীতিক লিও জিয়ানচাও সেদেশে নিযুক্ত ইসরায়েলি রাষ্ট্রদূত ইরিত বেন আব্বা-কে পাঠানো এক বার্তায় হুঁশিয়ারি দিয়েছেন।

লিও বলেছেন, ‘মার্কিন চাপে প্রভাবিত হয়ে আচরণ করা ইসরায়েলের উচিত হবে না। চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের সব অভিযোগ ভিত্তিহীন এবং তা অপবাদ। এর মাধ্যমে চীনের জনগণকে অপমান করা হচ্ছে। গত ৪০ বছরে কারো দিকে একটা গুলি নিক্ষেপ করেনি চীন। কিন্তু আমেরিকা বহু বছর ধরে আফগানিস্তান ও ইরাকে যুদ্ধ চালিয়েছে।’

লিও জিয়ানচাও বলেন, ‘বিদেশি চাপের মুখে ইসরায়েল যদি চীনের অবমাননা করে তাহলে তা হবে তাদের একটা রাজনৈতিক ভুল।’ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি আগ্রাসন ও হত্যাযজ্ঞের বিরুদ্ধে জাতিসংঘসহ বিভিন্ন ফোরামে সোচ্চার ভূমিকার কারণে তেল আবিব অনেক দিন ধরেই বেইজিং'র ওপর অসন্তুষ্ট। এ অবস্থায় গত জুনে আমেরিকার পথ অনুসরণ করে চীনের বিরুদ্ধে একটি বিবৃতিতে সই করেছে দখলদার ইসরায়েল। 

ঐ বিবৃতিতে উইঘুর মুসলমানদের বিষয়ে চীনের নীতির নিন্দা জানানো হয়েছে। আমেরিকা ও ইহুদিবাদী ইসরায়েল হচ্ছে বিশ্বের মুসলমানদের প্রকাশ্য শত্রু। তারা নানাভাবে কার্যক্ষেত্রে তা প্রমাণ করেছে। তবে কখনো কখনো শত্রুপক্ষকে চাপে ফেলতে মুসলিম ইস্যুকে পুঁজি করতেও ভুল করে না এই দুই আধিপত্যকামী শক্তি।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর