২৬ সেপ্টেম্বর, ২০২২ ১৯:৫৪

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে ‘উল্টো বিপদে’ ইইউ, দাবি ভিক্তর অরবানের

অনলাইন ডেস্ক

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে ‘উল্টো বিপদে’ ইইউ, দাবি ভিক্তর অরবানের

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর অরবান

রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞার সমালোচনা করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্তর অরবান। তিনি বলেছেন, নিষেধাজ্ঞার ফলে জ্বালানির মূল্যবৃদ্ধির মাধ্যমে ইইউ ভুক্ত দেশগুলো উল্টো বিপদে পড়েছে।

সোমবার সংসদে দেওয়া এক বক্তব্যে ভিক্তর অরবান রবিবার অনুষ্ঠিত হয়ে যাওয়া ইতালির নির্বাচন প্রসঙ্গ তুলে বলেন, সংকটের ফলে ইউরোপে সরকার পতন হচ্ছে। এটা বিস্ময়কর কিছু নয়। হাঙ্গেরির এই প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতিবেশী ইউক্রেনে দীর্ঘযুদ্ধের জন্য তার নিজকে প্রস্তুত থাকতে হবে।

রুশ হামলার শিকার হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটো উভয় সংস্থারই সদস্য হাঙ্গেরি ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে অস্বীকার করে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্তর ওরবানের এই অসহযোগিতা নিয়ে ক্ষুব্ধ হয়ে তার সমালোচনা করেছিলেন। এপ্রিলে হাঙ্গেরির সাধারণ নির্বাচনে ভূমিধস বিজয়ের পর ভিক্তর ওরবান ‘প্রতিপক্ষ’ জেলেনস্কির ওপর পাল্টা ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, এই বিজয় আমাদের বাকি জীবন মনে থাকবে। কারণ, অসংখ্য মানুষ আমাদের বিরুদ্ধে দল পাকিয়েছিল। এদের মধ্যে আছে দেশের বামপন্থী, আন্তর্জাতিক বামপন্থী, ব্রাসেলসের (পড়ুন ইউরোপীয় ইউনিয়ন) আমলারা, জর্জ সরোসের সাম্রাজ্যের সব প্রতিষ্ঠান ও অনুদান, বিদেশি সংবাদমাধ্যম এবং এমনকি ইউক্রেনের প্রেসিডেন্ট’। সূত্র: আলজাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর