২৮ সেপ্টেম্বর, ২০২২ ০৮:০৯

ইউক্রেনের চার অঞ্চলে ‘গণভোটে’ কী রায় পেল রাশিয়া?

অনলাইন ডেস্ক

ইউক্রেনের চার অঞ্চলে ‘গণভোটে’ কী রায় পেল রাশিয়া?

সংগৃহীত ছবি

রাশিয়ার সঙ্গে একীভূত হতে গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ইউক্রেনের চার অঞ্চলে ‘গণভোট’ অনুষ্ঠিত হয়। ওই চার অঞ্চল হলো- ডোনেটস্ক, লুহানস্ক, জাপোরিঝঝিয়া ও খেরসন। 

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। এরপর দেশটির বেশ কয়েকটি অঞ্চল দখলে নিয়ে নেয় রুশ সেনারা। এই চার অঞ্চল দখলকৃত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম। এই চার অঞ্চলের আয়তন ইউক্রেনের গোটা ভূখণ্ডের প্রায় ১৫ শতাংশ।

এদিকে, এই চার অঞ্চলের গণভোটে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া গেছে বলে দাবি করেছে রাশিয়ার নিয়োগ দেওয়া প্রশাসন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তবে ইউক্রেন ও দেশটির মিত্র পশ্চিমা দেশগুলো এই গণভোটকে প্রহসন আখ্যা দিয়েছে। 

লুহানস্ক কর্তৃপক্ষের দাবি, ৯৮ দশমিক ৪ শতাংশ ভোটার রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট দিয়েছেন। জাপোরিছঝঝিয়ায় রাশিয়ার নিয়োগ করা প্রশাসন জানিয়েছে, রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে ৯৩ দশমিক ১ শতাংশ ভোটার। 

খেরসনে ভোটগ্রহণ কমিটির প্রধান বলেছেন, রাশিয়ায় যুক্ত হওয়ার পক্ষে ভোট পড়েছে প্রায় ৮৭ শতাংশ। স্বঘোষিত ডোনেটস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, ওই অঞ্চলের ৯৯ দশমিক ২ শতাংশ ভোটারই রাশিয়ায় যোগ দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন। সূত্র: রয়টার্স, ফিন্যান্সিয়াল টাইমস, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর