৬ অক্টোবর, ২০২২ ১৭:৩৩

আইফোন উৎপাদন: ভারত কী পারবে চীনের জায়গা নিতে?

অনলাইন ডেস্ক

আইফোন উৎপাদন: ভারত কী পারবে চীনের জায়গা নিতে?

গেল সপ্তাহেই চীন নির্ভরতা কমাতে ভারতে আইফোন-১৪ উৎপাদনের ঘোষণা দিয়েছিল অ্যাপল। জানা গেছে আপাতত ভারতে ৫ শতাংশ আইফোন-১৪ উৎপাদন করতে চাইছে এই মার্কিন টেক জায়ান্ট।

আর ২০২৫ সালের মধ্যে আইফোনের মোট উৎপাদনের চার ভাগই ভারতে সরিয়ে আনতে চায় অ্যাপল। এমনটাই জানিয়েছেন বিশ্লেষক জেপি মরগান।

২০১৭ সাল থেকে ভারতের তামিলনাড়ুতে আইফোন উৎপাদন করে আসছে অ্যাপল। এখানেই আইফোনের আগের মডেলগুলো উৎপাদিত হতো। এবার ওয়াশিংটন-বেইজিং দ্বন্দ্বের কারণে আইফোনের সর্বশেষ সংস্করণের খানিকটা ভারতে উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

তাছাড়াও চীনের কঠোর করোনা নীতির কারণে অনেক বিদেশি কোম্পানি সেখান থেকে সরে যেতে চাইছে। তারা আর ব্যবসার ক্ষতি করে চীনে অপেক্ষা করতে চাইছে না।

তেমন একটি কোম্পা ডিএইচএলের প্রধান নির্বাহী কর্মকর্তা অস্কার ডি ব্রুক জানিয়েছেন, ‘চীনের নীতি পরিবর্তনের জন্য কোম্পানিগুলো আর বসে থাকতে চাইছে না।’ 

আর এ ক্ষেত্রে তারা দুই-তিন বিকল্পও বাছাই করেছে। সেখান থেকে ভারতই একটা বড় পছন্দ বলেও জানিয়েছেন এই নির্বাহী কর্মকর্তা।

তবে ভারত নিয়ে অনেক বিদেশি কোম্পানির অভিযোগও আছে। তারা কেউ কেউ বলছেন, ভারতে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। কারো কাছে দেশটি সুরক্ষার অভাবও স্পষ্ট।

অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের পরিচালক মিহির শর্মা বলেছেন, ‘অ্যাপলের নিশ্চিতভাবেই সফলতার গল্প আঠে তবে ভারতকে উৎপাদনের কেন্দ্র বানাতে হলে কেবল বড় বিনিয়োগের গল্প শোনালেই হবে না, সাথে স্থানীয় ছোট ও মাঝারি উদ্যোক্তাদের জন্য সহায়ক পরিবেশ তৈরি করতে হবে।’

তার মতে এখনই সবকিছু বলার সময় আসেনি। এই বিনিয়োগ টেকসই হবে কিনা সে নিয়েও এখন মন্তব্য করতে রাজি নন মিহির।

তাই চীন ছেড়ে আইফোন কতোটা ভারত নির্ভর হতে পারবে তা এখনও নানা দিক বিবেচনায় প্রশ্নসাপেক্ষ বিষয়ই থেকে যাচ্ছে।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর