৬ অক্টোবর, ২০২২ ১৮:১০

পুতিনের জাপোরিঝিয়া ‍নিয়ন্ত্রণের ঘোষণার পর কিয়েভে যাচ্ছেন আইএইএ প্রধান

অনলাইন ডেস্ক

পুতিনের জাপোরিঝিয়া ‍নিয়ন্ত্রণের ঘোষণার পর কিয়েভে যাচ্ছেন আইএইএ প্রধান

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সামনে একজন সেনার অবস্থান

জাতিসংঘের আনবিক পর্যবেক্ষণ সংস্থা আইএইএ’র প্রধান রাফায়েল গ্রোসি ইউক্রেনে যাচ্ছেন। বৃহস্পতিবার তার কিয়েভে পৌঁছানোর কথা।

সিএনএনের খবরে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি জাপোরিঝিয়াকে রুশ অন্তর্ভুক্তের ঘোষণা দিয়েছেন। তার ঘোষণার পর আইএইএ প্রধান কিয়েভে যাচ্ছেন। সেখানে তিনি জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছে একটি ‘সুরক্ষা অঞ্চল’ গঠন নিয়ে আলোচনা করবেন।

আইএইএ’র এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাপোরিঝিয়া কেন্দ্রের কাছে পারমাণবিক নিরাপত্তা এবং সুরক্ষা  কেন্দ্র স্থাপনে উভয়পক্ষকে রাজি করানো এবং বাস্তবায়নে সংস্থা প্রধান রাফায়েল গ্রোসি কিয়েভ সফরে যাচ্ছেন।

জাপোরিঝিয়া বিদ্যুৎ কেন্দ্রটি বর্তমান রুশ বাহিনীর দখলে আছে। তবে এটি নিয়ন্ত্রণের দায়িত্বে আছেন ইউক্রেনের কর্মকর্তারা। গত ২০ সেপ্টেম্বর রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনের যে চার অঞ্চল রুশ ফেডারেশনের সঙ্গে যুক্ত করার ঘোষণা দেন জাপোরিঝিয়া তার মধ্যে অন্যতম।

সাম্প্রতিক সময়ে এই জাপোরিঝিয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। সেখানে ব্যাপক গোলাবর্ষণের ঘটনা ঘটে। এই ঘটনার জন্য বিবাদমান দুইপক্ষ পরস্পরকে দায়ী করেন।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর