৬ অক্টোবর, ২০২২ ২২:৪৫

১৩ বছর পর বৈঠকে বসলেন পাশিনিয়ান-এরদোয়ান

অনলাইন ডেস্ক

১৩ বছর পর বৈঠকে বসলেন পাশিনিয়ান-এরদোয়ান

আর্মেনিয়ার প্রেসিডেন্ট নিকোল পাশিনিয়ান এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

এক দশকেরও বেশি সময় পর (১৩ বছর) আর্মেনিয়ার প্রেসিডেন্ট এবং তুরস্কের প্রেসিডেন্ট বৈঠক করেছেন। বৃহস্পতিবার চেকপ্রজাতন্ত্রের রাজধানী প্রাগে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

আল জাজিরার খবরে বলা  হয়েছে, সম্পর্ক পুনরুদ্ধারে রাজি হওয়ার পর ঐতিহাসিক দুই শত্রু রাষ্ট্রের প্রেসিডেন্ট মুখোমুখি বৈঠক করলেন। ৪৪ দেশের ইউরোপীয়ান পলিটিক্যাল কমিউনিটির সামিটের ফাঁকে তারা সাক্ষাতে মিলিত হন। তবে দুই নেতা কী আলোচনা করেছেন এখন পর্যন্ত তা জানা যায়নি।

তুরস্কের সঙ্গে আর্মেনিয়ার কূটনৈতিক সম্পর্ক নেই। গত বছর দুই দেশ আলোচনায় বসতে এবং সীমান্ত খুলতে রাজি হয়। দুই দেশের নিয়োগ করা বিশেষ দূতেরা চার দফা বৈঠকে বসেছেন। এই বৈঠকে উভয় দেশ ইস্তামবুল এবং ইয়েরেভেনের মধ্যে চার্টার ফ্লাইট পরিচালনায় সম্মত হয়।

১৯১৫ সালে তৎকালীন অটোমান তুর্কি আর্মেনিয়ার নাগরিকদের গণহারে হত্যা করেছিল বলে অভিযোগ আছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স এবং আরও কিছু দেশ এই হত্যাকাণ্ডকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। যদিও আঙ্কারা এই অভিযোগ অস্বীকার করেছে।

২০০৯ সালে দুই দেশ সম্পর্ক গড়ার উদ্যোগ নিয়েছিল কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। প্রতিবেশী দেশ আজারবাইজানের সমর্থনে তুরস্ক ১৯৯৩ সালে আর্মেনিয়ার সঙ্গে সীমান্ত বন্ধ করেছিল। দুই বছর আগে (২০২০ সালে) নাগোর্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে জড়ালে তুরস্ক প্রকাশ্যে আজারবাইজানকে সমর্থন দিয়েছিল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর