২৮ অক্টোবর, ২০২২ ১৯:১৮

পুতিন হুমকিতে ইউক্রেনকে অস্ত্র দেয়ার কথা অস্বীকার দক্ষিণ কোরিয়ার

অনলাইন ডেস্ক

পুতিন হুমকিতে ইউক্রেনকে অস্ত্র দেয়ার কথা অস্বীকার দক্ষিণ কোরিয়ার

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল

ইউক্রেনকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করার কথা অস্বীকার করেছে দক্ষিণ কোরিয়া। দেশটি কিয়েভ সরকারকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করছে বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অভিযোগের দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল তা অস্বীকার করেন।

তিনি বলেছেন, তার দেশ ইউক্রেনকে কোন রকমের প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করেনি। 

এর আগে গতকাল বৃহস্পতিবার রাজধান মস্কোয় 'ভলদায় ডিসকাশন ক্লাব'এর বার্ষিক সম্মেলনে পুতিন বলেন, পশ্চিমারা উস্কানি দিয়ে ইউক্রেনে যুদ্ধ শুরু করেছে। এই যুদ্ধে দক্ষিণ কোরিয়া অস্ত্র সরবরাহ করার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে দুই দেশের সম্পর্ক ধ্বংস হয়ে যাবে।

জবাবে শুক্রবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সংহতি প্রকাশ করে আমরা ইউক্রেনে শুধুমাত্র মানবিক ও শান্তিপূর্ণ সহযোগিতা করেছি। কিন্তু কখনো প্রাণঘাতী অস্ত্র বা এ ধরনের কোন কিছু পাঠাইনি। তবে যাই হোক এটি আমাদের সার্বভৌমত্বের প্রশ্ন এবং আমি আপনাদেরকে জানাতে চাই যে, আমরা রাশিয়াসহ বিশ্বের সব দেশের সঙ্গে শান্তিপূর্ণ এবং সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করছি।"

দক্ষিণ কোরিয়ার সরকারি বার্তা সংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, দক্ষিণ কোরিয়া এ পর্যন্ত ইউক্রেনের কাছে বুলেটপ্রুফ পোশাক, হেলমেট এবং অন্যান্য প্রাণঘাতী নয়-এমন সামরিক সহায়তা পাঠিয়েছে।

পুতিন গতকালের সম্মেলনে দক্ষিণ কোরিয়াকে উদ্দেশ্য করে বলেছেন, “আমরা যদি উত্তর কোরিয়ায় অস্ত্র পাঠানো শুরু করি তাহলে দক্ষিণ কোরিয়া কিভাবে প্রতিক্রিয়া দেখাবে?"

সূত্র: রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর