২৬ জানুয়ারি, ২০২৩ ১৭:৩৬

শপথ অনুষ্ঠানের পোশাক দান করলেন মার্কিন ফার্স্ট লেডি

অনলাইন ডেস্ক

শপথ অনুষ্ঠানের পোশাক দান করলেন মার্কিন ফার্স্ট লেডি

প্রতিটি নবনির্বাচিত প্রেসিডেন্টের মেয়াদ শুরুর আগে ক্যাপিটল হিলে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয় মার্কিন মুলুকে। সেই ‘ইনঅগুরাল বল’অনুষ্ঠানে সাধারণত গাউন পরেন প্রেসিডেন্টের স্ত্রী বা ‘ফার্স্ট লেডি’। 

পরবর্তীকালে সেই পোশাক স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের সংগ্রহশালার জন্য দান করে দেন তিনি। সেই ১৯১২ সালে হেলেন টাফটের আমল থেকেই এই নিয়ম চলে আসছে। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের স্ত্রী জিলও সেই ‘ট্র্যাডিশন’ বজায় রাখলেন। পূর্বসূরী জ্যাকুলিন কেনেডি, লরা বুশ, মিশেল ওবামা, মেলানিয়া ট্রাম্পের পদাঙ্ক অনুসরণ করে বাইডেন-পত্নীও তার পোশাক দান করে দিলেন ইনস্টিটিউশনে। 

তবে, ২০২১ সালের ২০ জানুয়ারি ক্যাপিটল হিলের অনুষ্ঠানে গাউন পরেননি জিল বাইডেন। কারণ, ওই সময় কোভিড সংক্রমণ শিখরে থাকায় জো বাইডেনের ‘ইনঅগুরাল বল’ হয়নি। ওইদিন সকালে ক্যাপিটলের শপথ অনুষ্ঠানে জিল পরেছিলেন সমুদ্র নীল রংয়ের উলের ড্রেস ও মানানসই কোট। আর সন্ধ্যার হোয়াইট হাউসের ঘরোয়া অনুষ্ঠানে তার পরনে ছিল আইভরি সিল্ক উলের সুদৃশ্য পোশাক ও ক্যাশমিয়ার কোট। স্মিথসোনিয়ান ইনস্টিটিউটকে এই দু’টি পোশাকই দান করেছেন জিল।

বুধবার এক অনুষ্ঠানের মাধ্যমে পোশাকগুলো স্মিথসোনিয়ান কর্তৃপক্ষের হাতে তুলে দেন ফার্স্ট লেডি স্বয়ং। আজ বৃহস্পতিবার থেকে সাধারণ মানুষ সেই পোশাক পরিদর্শন করতে পারবেন। সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর