২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:২৪

জার্মানি কি ইউক্রেনে ‘যুদ্ধরত একটি পক্ষ’ হয়ে পড়ছে?

অনলাইন ডেস্ক

জার্মানি কি ইউক্রেনে ‘যুদ্ধরত একটি পক্ষ’ হয়ে পড়ছে?

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস দীর্ঘ দ্বিধা-দ্বন্দ্বের পর গত সপ্তাহে ইউক্রেনে লেপার্ড-২ যুদ্ধট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নেন

ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের অনেকে তাই প্রশ্ন তুলছেন বিষয়টি রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘাতে জার্মানিকে একটি পক্ষ করে তুলেছে কি না।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস দীর্ঘ দ্বিধা-দ্বন্দ্বের পর গত সপ্তাহে ইউক্রেনে লেপার্ড-২ যুদ্ধট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার পর রুশ সরকারের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া আসে।

জোট (ন্যাটো) বা ইউরোপীয় দেশগুলো ও মার্কিন যুক্তরাষ্ট্র যা কিছু করছে, সেটা সংঘাতের সাথে সরাসরি জড়িত হিসেবে মস্কোর কাছে বিবেচিত হবে, বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ কথা বলেন। 

মস্কোর দিক থেকে অভিযোগ উত্থাপিত হবে যে জার্মানি এখন ইউক্রেনের যুদ্ধে সরাসরি পক্ষ; অথচ এমন পরিস্থিতি এড়ানোর চেষ্টা করছিলেন শলৎস। শেষ পর্যন্ত তিনি তা এড়াতে পারলেন না।

বুধবার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জেডডিএফের সঙ্গে আলাপকালে শলৎস রাশিয়ার সঙ্গে যুদ্ধে জার্মানি সরাসরি জড়িত এমন ব্যাখ্যা প্রত্যাখ্যান করে বলেন, ‘না, একেবারেই না। রাশিয়া ও ন্যাটোর মধ্যে কোনো যুদ্ধ হওয়া উচিত নয়।’

তবে ইউক্রেনে জার্মানির অস্ত্র সরবরাহ ও ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ দেওয়ার পর জার্মানি রাশিয়ার রোষের মুখে পড়তে পারে - এমন উদ্বেগ রয়েছে।

অন্যদিকে জার্মান বিশেষজ্ঞরাও দাবি করেছেন যে, রাশিয়াই একমাত্র দেশ যারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিন অস্ত্র সরবরাহের বিষয়টা কীভাবে দেখছেন এবং এর প্রতিক্রিয়া তিনি কীভাবে জানাতে পারেন।

সূত্র : ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর