৩১ মার্চ, ২০২৩ ১৬:৫৪

আসন্ন দিনে ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিবে: স্টলটেনবার্গ

অনলাইন ডেস্ক

আসন্ন দিনে ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগ দিবে: স্টলটেনবার্গ

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গের সঙ্গে ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, আসন্ন দিনে ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে যোগদান করবে।

বৃহস্পতিবার ন্যাটোর সর্বশেষ সদস্য হিসেবে তুরস্কের সংসদ ফিনল্যান্ডের অন্তর্ভুক্তিতে অনুমোদন দেওয়ার পর স্টলটেনবার্গ এই মন্তব্য করেন।

টুইটারে এক ভিডিও বার্তায় স্টলটেনবার্গ বলেন,  ন্যাটোর ৩০ মিত্রই ফিনল্যান্ডের অন্তর্ভুক্তির প্রোটকলে অনুমোদন দিয়েছে। আমাদের জোটের জন্য ফিনল্যান্ড অনেক কিছু নিয়ে আসবে। এ সময় তিনি আশা প্রকাশ করে বলেন, সুইডেনেরও জোটে অন্তর্ভুক্তির সুযোগ আছে।   

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোতে যোগদানের আবেদন করে। কিন্তু সুইডেনকে তুরস্ক অনুমোদন দেবে না বলে জানিয়েছে। 

রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের ১ হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। ৫৫ লাখ জনসংখ্যার দেশটিতে নিয়োগপ্রাপ্ত সেনার সংখ্যা মাত্র ১৩ হাজার। সাবেক সোভিয়েত ইউনিয়নের সঙ্গে দুটি রক্তক্ষয়ী যুদ্ধের অভিজ্ঞতা রয়েছে ফিনল্যান্ডের। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় চলা এসব লড়াইয়ে দেশটি অনেক ভূমি হারিয়েছে।

এসব তিক্ত অভিজ্ঞতা ভোলেনি ফিনল্যান্ডের মানুষ। তাই সোভিয়েত উত্তরসূরি রাশিয়া তাদের দেশে হামলা চালাতে পারে, এ আশঙ্কায় ভুগছে ফিনল্যান্ডের বেশির ভাগ মানুষ। এ জন্য দীর্ঘদিনের নিরপেক্ষতার নীতি ত্যাগ করে ন্যাটোতে যোগ দেওয়ার সরকারি সিদ্ধান্তে সম্মতি দেয় তারা।

তবে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার উদ্যোগে নাখোশ রাশিয়া। গত বছরের মে মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সতর্ক করে বলেছিলেন, ফিনল্যান্ডের নিরাপত্তার ওপর কোন হুমকি নেই। এরপরও ন্যাটোয় যোগ দিলে দেশটি বড় ভুল করবে। সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর