১১ ডিসেম্বর, ২০২৩ ১১:২৩

গাজায় ২৪ ঘণ্টায় ২৫০ জায়গায় আক্রমণ ইসরায়েলের

অনলাইন ডেস্ক

গাজায় ২৪ ঘণ্টায় ২৫০ জায়গায় আক্রমণ ইসরায়েলের

ফাইল ছবি

যতদিন যাচ্ছে ফিলিস্তিনের গাজা উপত্যকার পরিস্থিতি ততই ভয়াবহ হচ্ছে।

জাতিসংঘের গাজা স্ট্রিপ সংক্রান্ত সংগঠনের প্রধান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পৃথিবীর বুকে একখণ্ড নরকে পরিণত হয়েছে গাজা। 

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, “গাজার পরিস্থিতি প্রমাণ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ প্যারালাইসড (অকার্যকর) হয়ে পড়েছে।”

এদিকে ইসরায়েল জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজার ২৫০টি জায়গায় তারা আক্রমণ চালিয়েছে। এর মধ্যে বেশ কিছু সুড়ঙ্গও আছে।

ইসরয়ালে এবং মিশর দুই দিক থেকেই গাজা স্ট্রিপ অবরুদ্ধ করে রাখা হয়েছে। অতি সামান্য মানবিক সাহায্য পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডব্লিউএইচও-এর এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, তাদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, গাজায় আরও মানবিক সাহায্য পাঠাতে হবে। এখন যে সাহায্য পৌঁছাচ্ছে, তা নিতান্তই কম বলে তাদের দাবি।

আফগানিস্তান, কাতার, ইয়েমেন এবং মরোক্কো এই সিদ্ধান্তের বয়ান তৈরি করেছে বলে জানা গেছে। সিদ্ধান্তে দু’টি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নজর দেওয়া হয়েছে। একটি হল- গাজা উপত্যকায় মেডিকেল কর্মীদের উপর আক্রমণ চালানো যাবে না। আর দ্বিতীয়টি হল- নতুন করে হাসপাতাল গড়ার জন্য দ্রুত অর্থ পাঠাতে হবে। ডাব্লিউএইচও প্রধান জানিয়েছেন, গত দুই মাসের মধ্যে এই প্রথম সর্বসম্মতিক্রমে কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হল।

কানাডা অবশ্য ডব্লিউএইচও-এর সিদ্ধান্তের সমালোচনা করেছে। তাদের বক্তব্য, এটি একটি আপসমূলক সিদ্ধান্ত। হামাসের বিষয়ে কোনও মন্তব্যই করা হয়নি সিদ্ধান্তে। আরও সরাসরি এর বিরোধিতা করেছে অস্ট্রেলিয়া। তাদের বক্তব্য, ৭ অক্টোবরের কোনও কথাই উল্লেখ করা হয়নি সিদ্ধান্তে। অথচ ৭ অক্টোবর হামাসের কাজের পরিপ্রেক্ষিতেই এই গোটা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ বিষয়ে এখনও পর্যন্ত ডব্লিউএইচও-এর পক্ষ থেকে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। সূত্র: রয়টার্স, এপি, এএফপি, ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর