২১ মে, ২০২৪ ১৭:৩৯

খামেনিকে লেখা চিঠিতে রাইসিকে নিয়ে যা বললেন পুতিন

অনলাইন ডেস্ক

খামেনিকে লেখা চিঠিতে রাইসিকে নিয়ে যা বললেন পুতিন

ভ্লাদিমির পুতিন ও আয়াতুল্লাহ আলী খামেনি

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর ঘটনায় দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির কাছে চিঠি লিখেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। চিঠিতে রাইর ব্যাপক প্রশংসা করেন পুতিন।

চিঠিতে রুশ প্রেসিডেন্ট বলেন, প্রেসিডেন্ট রাইসি সারা জীবন দেশের কাজেই নিজেকে নিবেদিত রেখেছিলেন। রাশিয়ার সত্যিকারের বন্ধু হিসেবে প্রেসিডেন্ট রাইসি দুই দেশের মধ্যকার সৎ প্রতিবেশীসুলভ সম্পর্ক উন্নয়নের মাধ্যমে তা কৌশলগত সম্পর্কে পরিণত করেছেন। 

রাইসিকে তিনি ‘চমৎকার রাজনীতিবিদ’ বলে প্রশংসা করেন এবং তার মৃত্যুর ঘটনায় ইরানের ‘অপূরণীয় ক্ষতি’ হয়েছে বলে মন্তব্য করেন। 

এদিকে, হেলিকপ্টার দুর্ঘটনার পরপরই মস্কোয় নিয়োজিত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালিকে ক্রেমলিনে ডেকে নিয়ে ঘটনার বিস্তারিত শুনেছেন ভ্লাদিমির পুতিন। 

প্রসঙ্গত, রবিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তাদের সফর সঙ্গীকে বহনকারী হেলিকপ্টারটি ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে দুর্ঘটনার শিকার হয়। দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আব্দুল্লাহিয়ানসহ আরও বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হয়েছেন। 

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম ইরনা জানিয়েছে, এই হেলিকপ্টারে পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি ও এই প্রদেশে ইরানের সর্বোচ্চ নেতার মুখপাত্র আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলে-হাশেমও ছিলেন। এছাড়াও অন্যদের মধ্যে প্রেসিডেন্টের দেহরক্ষী দলের সদস্য মাহদি মুসাভি, হেলিকপ্টারের পাইলট, সহকারী পাইলট ও ক্রু সদস্য ছিলেন।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর