২৩ মে, ২০২৪ ১৭:৩১

ব্রিটিশ লক্ষ্যবস্তুতে হামলার হুমকি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ব্রিটিশ লক্ষ্যবস্তুতে হামলার হুমকি রাশিয়ার

মারিয়া জাখারোভা

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, রুশ ভূখণ্ডে হামলা চালাতে  ইউক্রেন যদি ব্রিটিশ অস্ত্র ব্যবহার করে তাহলে মস্কো ব্রিটিশ লক্ষ্যবস্তুতে হামলা চালাবে।

জাখারোভা সাংবাদিকদের বলেন, এমন পরিস্থিতিতে (ব্রিটিশ অস্ত্র দিয়ে রাশিয়ার ভূমিতে হামলা হলে) ইউক্রেনের ভূখণ্ড এবং এর সীমান্তের বাইরে ব্রিটিশ লক্ষ্যবস্তুতে আঘাত হানার কথা বিবেচনা করবে রাশিয়া। 

চলতি মাসের শুরুতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য লন্ডনের সরবরাহ করা অস্ত্র ব্যবহারের অধিকার ইউক্রেনের রয়েছে বলে মন্তব্য করেন। ক্যামেরনের মন্তব্যে মস্কো হুঁশিয়ারি দিয়েছিল। মারিয়া জাখারোভা সেই হুঁশিয়ারির পুনরাবৃত্তি করেছেন।

রাশিয়া ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। এর জেরে সম্প্রতি কৌশলগত পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের মহড়া ‍শুরু করেছে মস্কো। 

এদিকে রুশ বাহিনী প্রথমবারের মতো পারমাণবিক মহড়া শুরু করেছে। এই মহড়ায় রয়েছে ‘অ-কৌশলগত ‘পারমাণবিক অস্ত্র প্রস্তুত ও ব্যবহার’-এর ব্যবহারিক প্রশিক্ষণ’।

মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ মাসের শুরুতে এ মহড়ার নির্দেশ দেন। মস্কো এগুলোকে রাশিয়ার জন্য নিরাপত্তা হুমকির সঙ্গে যুক্ত করেছে। পশ্চিমা কর্মকর্তারা পুতিনের পারমাণবিক হুমকিকে ‘যুদ্ধাংদেহি বিবৃতি’ বলে অভিহিত করেছেন। 

কৌশলগত বা অ-কৌশলগত পারমাণবিক অস্ত্রগুলি পুরো শত্রু শহর নিশ্চিহ্ন করার জন্য নকশা করা। কিন্তু কৌশলগত অস্ত্রের চেয়ে অকৌশলগত অস্ত্র কম শক্তিশালী। তবুও এগুলোর বিশাল ধ্বংসাত্মক সম্ভাবনা রয়েছে:  সূত্র : রয়টার্স

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর