Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : সোমবার, ২৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৭ জানুয়ারি, ২০১৯ ২২:৩৮

মাদুরোকে ইইউর আলটিমেটাম

ভেনেজুয়েলা সংকট

মাদুরোকে ইইউর আলটিমেটাম

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে আট দিনের মধ্যে নতুন নির্বাচন দেওয়ার আল্টিমেটাম দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের তিন প্রভাবশালী দেশ। দেশগুলো হচ্ছে জার্মানি, ফ্রান্স ও স্পেন। তিন দেশ জানিয়েছে, আট দিনের মধ্যে নতুন নির্বাচন দেওয়া না হলে নিজেকে ‘অন্তর্র্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করা বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদোকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে তারা। ইতিমধ্যেই জুয়ান গুইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল ও আর্জেন্টিনাসহ কয়েকটি দেশ। বিপরীতে মাদুরোর পাশে দাঁড়িয়েছে চীন, রাশিয়া, তুরস্ক, মেক্সিকোসহ অন্য কয়েকটি দেশ। এর মধ্যেই নতুন নির্বাচন দেওয়া না হলে যুক্তরাষ্ট্রের মতো একই পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে জার্মানি, ফ্রান্স ও স্পেন। টুইটারে দেওয়া এক পোস্টে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ৮ দিনের মধ্যে যদি অবাধ ও সুষ্ঠু নির্বাচন      অনুষ্ঠিত না হয়, তাহলে জুয়ান গুইদোকে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে স্পেন। প্রায় একই ধরনের বিবৃতি এসেছে ফ্রান্স ও   জার্মানির পক্ষ থেকেও। এদিকে মাদুরোকে সব ধরনের সাহায্যের প্রতিশ্র“তি দিয়েছে রাশিয়া। আল জাজিরা। ভেনেজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপেরও তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। নিকোলাস মাদুরোর সঙ্গে এক ফোনালাপে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘ভাই মাদুরো, আত্মবিশ্বাস রাখুন, তুরস্ক আপনার সঙ্গে আছে।’ এদিকে টুইটারে দেওয়া এক পোস্টে মাদুরোর প্রতি সমর্থন জানিয়েছেন বলিভিয়ার প্রেসিডেন্ট জুয়ান ইভো মোরালেস। এতে তিনি বলেন, ভেনেজুয়েলার জনগণ এবং নিকোলাস মাদুরোর প্রতি আমরা সংহতি প্রকাশ করছি।

এর আগে ব্যাপক বিক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রের সমর্থন নিয়ে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্র্বর্তীকালীন প্রেসিডেন্ট দাবি করেন ৩৫ বছরের জুয়ান গুইদো। জুয়ান গুইদো প্রেসিডেন্ট হিসেবে নিজের নাম ঘোষণার কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। অন্য দেশগুলোকেও একই পথ অনুসরণের পরামর্শ দিয়েছে ওয়াশিংটন। উদ্ভূত পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ৭২ ঘণ্টার মধ্যে দেশটিতে অবস্থানরত মার্কিন কূটনীতিকদের ভেনেজুয়েলা ছাড়ার নির্দেশ দিয়েছেন তিনি।

চলতি মাসে ভেনেজুয়েলার সাধারণ নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয় মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন নিকোলাস মাদুরো। তবে দেশটির বিরোধী দলসহ আন্তর্জাতিক সম্প্রদায় এ নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে নতুন করে নির্বাচনের দাবি জানিয়ে আসছে। বিরোধীদের এমন দাবির সঙ্গে যুক্ত হয় অর্থনৈতিক মন্দা। অর্থনৈতিক সংকটে জনগণের পুঞ্জিভূত ক্ষোভ শেষ পর্যন্ত পরিণত হয় সরকারবিরোধী বিক্ষোভে। আর ব্যাপক এই বিক্ষোভের জেরেই নিজেকে প্রেসিডেন্ট দাবি করেন বিরোধীদলীয় নেতা জুয়ান গুইদো। আল জাজিরা।


আপনার মন্তব্য