সোমবার, ১৩ মে, ২০১৯ ০০:০০ টা

জঙ্গি প্রশিক্ষণে জড়িত সৌদি নাগরিক আলিয়ার গ্রেফতার

শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলা

শ্রীলঙ্কায় ভয়াবহ সন্ত্রাসী হামলার মূলহোতা জাহরান হাশিমের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক থাকার সন্দেহে গ্রেফতার করা হয়েছে সৌদি আরবে শিক্ষিত একজন পণ্ডিত  মোহাম্মদ আলিয়ারকে (৬০)। শ্রীলঙ্কা কর্তৃপক্ষ বলছে, প্রাপ্ত তথ্যানুযায়ী জাহরানের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল।

এ ছাড়া তিনি জাহরানের হয়ে আর্থিক লেনদেন পরিচালনা করতেন। ইস্টার সানডেতে সন্ত্রাসী হামলাকারীদের প্রশিক্ষণের সঙ্গে তিনি জড়িত। শুক্রবার দেশটির পুলিশ এক বিবৃতিতে এ কথা বলেছে।

জাহরান হাশিমের শহর কাত্তানকুড়িতে সেন্টার ফর ইসলামিক গাইডেন্সের প্রতিষ্ঠাতা এই মোহাম্মদ আলিয়ার। এখানে রয়েছে একটি মসজিদ, একটি ইসলাম শিক্ষার স্কুল ও লাইব্রেরি। এর মধ্য দিয়ে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় সালাফি-ওয়াহাবি ইসলামের প্রভাব বৃদ্ধি করার চেষ্টা করা হচ্ছিল বলে ধারণা করা হয়। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় তিনটি গির্জা ও অভিজাত হোটেলগুলোতে যে আত্মঘাতী বোমারু বাহিনী হামলা চালিয়েছে, তাদের দক্ষিণাঞ্চলীয় শহর হাম্বানতোতায় প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। সেই প্রশিক্ষণে ‘জড়িত ছিল’ মোহাম্মদ আলিয়ার। তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে আর বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন পুলিশের ওই মুখপাত্র।

কাত্তানকুড়ির মুসলিম সম্প্রদায়ের দুটি সূত্র বলেছে, জাহরান হাশিমের দৃষ্টিভঙ্গি ছিল কঠোর। তার দৃষ্টিভঙ্গিতে ছিল সালাফি-ওয়াহাবি বিষয়। এমন শিক্ষা ২-৩ বছর আগে থেকে দেওয়া হচ্ছিল সেন্টার ফর ইসলামিক গাইডেন্সের লাইব্রেরি থেকে।

সর্বশেষ খবর