শিরোনাম
বুধবার, ২১ আগস্ট, ২০১৯ ০০:০০ টা

হংকং- এর অর্থনীতি এবং চীন

হংকং- এর অর্থনীতি এবং চীন

হংকং এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক  কেন্দ্র। আর গত দুই দশক ধরে চীন ব্যাপকভাবে লাভবান হচ্ছে এই তাদের বিশেষ প্রশাসনিক অঞ্চল। এটি এক সময় ব্রিটেন শাসন করতো। ১৯৯৭ সালে এটি চীনের কাছে দিয়ে দেয় ব্রিটেন। কিন্তু সেই হংকং এখন বিক্ষুব্ধ। চীন থেকে মুক্তি চায় তারা। তিন মাস ধরে অঞ্চলটিতে যে গণতন্ত্রপন্থি বিক্ষোভ চলছে তার বিরুদ্ধে চীন কঠিন পদক্ষেপ নিতে পারে।

অর্থনীতির প্রবেশপথ : হংকং চীনের জন্য বাণিজ্য এবং আর্থিক খাতের চাবিকাঠি। ২০১৭-১৮ সালে চীন ১২৫ বিলিয়ন ডলারের কাছাকাছি বিদেশি বিনিয়োগ পায় যেটা ৯৯ বিলিয়ন ডলার আসে হংকং হয়ে। এর অর্থ মোট অর্থ প্রবাহের ৮০ শতাংশ আসছে হংকং থেকে। এর কারণ হংকংয়ের আইন এবং স্বাধীন বিচার বিভাগ কোম্পানিগুলোর জন্য একটা নিরাপদ বিনিয়োগের স্থান করে দিয়েছে। ঝাং বলছিলেন এই অঞ্চল মার্কিন যুক্তরাষ্ট থেকে একটা বিশেষ সুবিধা পায়। সেগুলো বাণিজ্য, প্রযুক্তি, শুল্কের ক্ষেত্রে। আর এই সুবিধাটা চীন ভোগ করে অন্যভাবে। মার্কিন যুক্তরাষ্ট্র চীনের উপর যে শুল্ক নির্ধারণ করেছে, চীন যদি সেটা হংকং হয়ে ব্যবসাটা করে তাহলে তাদের উপর আর মার্কিন যুক্তরাষ্ট্রের ওই শুল্কের বোঝা বইতে হয় না।

বিক্ষোভের প্রভাব কী হচ্ছে? দ্বীপটির অর্থনীতি ইতিমধ্যে এই ১১ মাসের বিক্ষোভের প্রভাব বুঝতে পারছে। স্থানীয় অর্থনীতির ২০ শতাংশ আসে পর্যটন এবং খুচরা ব্যবসা থেকে। এই খাতগুলো বিক্ষোভের কারণে প্রভাবিত হয়েছে। সবচেয়ে কঠিন ব্যাপার হল সরকারি কর্মকর্তা, কর্মচারীরা এই বিক্ষোভে অংশ নিয়েছে। যার ফলে এশিয়ার বাণিজ্যিক এই বিশাল কেন্দ্রে বাণিজ্যিক কার্যক্রম প্রভাবিত হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর