শিরোনাম
প্রকাশ : শনিবার, ২ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ নভেম্বর, ২০১৯ ২৩:২৫

ট্রাম্পের অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস

ট্রাম্পের অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস

মার্কিন প্রতিনিধি পরিষদ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত নিয়ে আনুষ্ঠানিকভাবে এগোতে একটি প্রস্তাব পাস করেছে। হাউসের সব রিপাবলিকান সদস্য প্রস্তাবের বিরোধিতা করলেও এটি ২৩২-১৯৬ ভোটে পাস হয়। বৃহস্পতিবার এ ভোট হয়। তবে প্রেসিডেন্ট অপসারণ হবে কি হবে না, সে ভোট নয় এটি। অভিশংসন তদন্তের পদক্ষেপটি কীভাবে আরও গণপরিসরে আনা যাবে, এর বিস্তারিত উল্লেখ রয়েছে প্রস্তাবে। ট্রাম্পের আইনজীবী কী কী অধিকার পাবেন তাও এ প্রস্তাবনায় বলা হয়েছে। ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এ ভোটই ছিল ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের পক্ষে সমর্থনের প্রথম আনুষ্ঠানিক পরীক্ষা। হোয়াইট হাউস এ  ভোটাভুটির নিন্দা করেছে। আগামী বছর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কিকে ট্রাম্প চাপ দিয়েছিলেন বলে অভিযোগ উঠেছে।

ট্রাম্পের ভাষায়, ওই গ্যাস কোম্পানিতে থাকার সময় বাইডেনের ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছিল এবং বাইডেন ক্ষমতা প্রয়োগ করে সেই দুর্নীতির তদন্ত বন্ধ করেন। ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনালাপে তিনি ওই তদন্ত আবারও শুরু করতে চাপ দেন এবং এই চাপ প্রয়োগের অংশ হিসেবে তিনি ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তাও সাময়িকভাবে বন্ধ রাখেন। তবে ট্রাম্প জানান, তিনি কোনো অন্যায় করেননি।

এক হুইসলব্লোয়ার বা তথ্য ফাঁসকারীর মাধ্যমে সে বিষয়টি প্রকাশ্যে আসার পর থেকেই ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরু করে ডেমোক্র্যাটরা। তাদের অভিযোগ, ২০২০ সালের নির্বাচনে জিততেই বিদেশি শক্তিকে অনৈতিকভাবে ব্যবহার করার চেষ্টা করেছেন প্রেসিডেন্ট। যা বিশ্বাসঘাতকতার নামান্তর। পাস হওয়া প্রস্তাবনার আওতায় আগামীতে অভিশংসন সংক্রান্ত সব শুনানিই প্রকাশ্যে আসবে। যাতে মানুষ এ প্রক্রিয়ার খুঁটিনাটি সব কিছুই জানতে পারে।

প্রস্তাব পাসের পর এক প্রতিক্রিয়ায় প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, এর মাধ্যমে ‘সত্যের ওপর ভিত্তি করে’ ট্রাম্পের অভিশংসন হবে কি হবে না, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন সদস্যরা। অন্যদিকে প্রতিনিধি পরিষদে রিপাবলিকান  নেতা কেভিন ম্যাককার্থি বলেছেন, ‘ডেমোক্র্যাটরা ট্রাম্পকে সরানোর চেষ্টা করছেন, কারণ, তারা ভীত যে তারা ব্যালট বাক্সের মাধ্যমে তাকে (ট্রাম্পকে) পরাজিত করতে পারবেন না।’


আপনার মন্তব্য