শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১০ জুন, ২০২১ ২৩:২৫

মেক্সিকো সীমান্তে যুক্তরাষ্ট্রগামী বিদেশিদের ঢল

সাত মাসে আটক ৯৩ লাখ

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

Google News

মেক্সিকো সীমান্তে গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত ৯২ লাখ ৯ হাজার ৮৬৮ জন বিদেশিকে আটক করেছে সীমান্তরক্ষীরা। তারা বেআইনি পথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চেয়েছিল। তারপরও সীমান্তে বিদেশিদের ঢল রয়েছে। অন্তত ১৭ লাখ মানুষ সেখানে জড়ো হয়েছে।

২১ বছরের মধ্যে এই প্রথম গত মাসে ১ লাখ ৮০ হাজার বিদেশিকে বেআইনিভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় মেক্সিকোতেই থামিয়ে দিয়েছে ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) কর্মকর্তারা। এর আগের মাস অর্থাৎ এপ্রিলে এ সংখ্যা ছিল ১৭ লাখ ৮ হাজার ৮৫৪। মার্চের সংখ্যা ছিল ১৭ লাখ ৩ হাজার ৩৩৭। ২০০০ সালের পর এই প্রথম টানা তিন মাস বেআইনি পথে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্র সীমান্ত অতিক্রমকালে দৈনিক ১৭ লাখের অধিক বিদেশিকে ঠেকিয়ে দেওয়ার ঘটনা ঘটল।

জানা গেছে, বাইডেন প্রশাসন অভিবাসন আইনকে মানবিকতায় পূর্ণ করার বিভিন্ন পরিকল্পনা ঘোষণার পরই সেন্ট্রাল আমেরিকার দেশসমূহ থেকে দলে দলে লোকজনের আগমন ঘটছে মেক্সিকো সীমান্তে। তারা যে কোনো উপায়ে যুক্তরাষ্ট্রে ঢুকতে চাচ্ছেন। সীমান্তরক্ষীদের তথ্য অনুযায়ী, গত মাসে সীমান্তে থামানোদের ৩৮ শতাংশ এর আগেও চেষ্টা করেছিলেন বেআইনি পথে যুক্তরাষ্ট্রে প্রবেশের। প্রসঙ্গত, সেন্ট্রাল আমেরিকার দেশসমূহ থেকে যুক্তরাষ্ট্রে আসার প্রবণতা রোধকল্পে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মেক্সিকো ও গুয়াতেমালা সফর করে ওয়াশিংটনে ফেরার দিনই (৮ জুন) সীমান্তরক্ষীরা উদ্বেগজনক এ তথ্য প্রকাশ করেছে।

 কমলা হ্যারিস উপরোক্ত দেশ দুটোর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর গণমাধ্যমে বলেছেন, বেআইনি পথে আর কেউ যাতে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা না করেন সে অনুরোধই জানানো হয়েছে। কমলা হ্যারিস ওসব দেশে বেকারত্ব লাঘবে মোটা অর্থ প্রদানের অঙ্গীকার করেছেন।