শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ জুন, ২০২১ ২৩:৪২

জ্যাক মা এখন ছবি আঁকছেন

Google News

চীনের বহুজাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠান আলিবাবার সহপ্রতিষ্ঠাতা জ্যাক মা অনেক দিন ধরেই জনসম্মুখে আসছেন না। কারণ তিনি এখন ছবি আঁকাসহ বিভিন্ন কাজ করছেন। যুক্তরাষ্ট্রের টেলিভিশন সিএনবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন আলিবাবার আরেক সহপ্রতিষ্ঠাতা জো সাই। জ্যাক মার অনুপস্থিতি নিয়ে মঙ্গলবার সিএনবিসির সঙ্গে কথা বলেন জো। তিনি বলেন, প্রতিদিনই জ্যাক মার সঙ্গে তাঁর কথা হয়। জো বলেন, ‘জ্যাক খুব ভালো কাজ করছেন।

শখের বশে এখন ছবি আঁকছেন। এগুলো খুব ভালো হচ্ছে।’ তিনি আরও বলেন, জ্যাক মার সঙ্গে যা ঘটছে তার থেকে আলিবাবার সঙ্গে যা ঘটছে তা আলাদা রাখতে হবে। তিনি বলেন, তাঁদের প্রতিষ্ঠানের যে আর্থিক ব্যবসা রয়েছে তার পুনর্গঠন করা হচ্ছে।

প্রসঙ্গত, চীনা উদ্যোক্তা জ্যাক মাকে সর্বশেষ দেখা গিয়েছিল গত অক্টোবরের শেষে সাংহাইয়ে একটি সম্মেলনে। ওই অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করেন। এর পরপরই আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করেন চীনা কর্তৃপক্ষ। অ্যান্ট গ্রুপ আর্থিক সেবাদাতা প্রযুক্তিপ্রতিষ্ঠান। শুধু তা-ই নয়, আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করেছেন চীনা কর্তৃপক্ষ। এ ছাড়া অ্যান্ট গ্রুপ থেকে এ প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে আলাদা করে ফেলারও নির্দেশ দিয়েছেন তারা। ফলে চাপের মুখে রয়েছেন জ্যাক মা ও তাঁর প্রতিষ্ঠান।