শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩০ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ জুন, ২০২১ ২৩:৩২

পরমাণু অস্ত্র নিয়ে ইরানকে বাইডেনের হুমকি

পরমাণু অস্ত্র নিয়ে ইরানকে বাইডেনের হুমকি
Google News

সহসাই ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ইতিবাচক সম্পর্কের কোনো নমুনা দেখা যাচ্ছে না। এর মধ্যে ইরানকে কার্যত হুমকি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বললেন, তিনি যতদিন অ্যামেরিকার প্রেসিডেন্টের পদে থাকবেন, ততদিন ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। ইসরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে এ কথা স্পষ্ট করে দেন বাইডেন। পাশাপাশি সোমবার সিরিয়ায় বিমান হামলার সমর্থনেও যুক্তি দিয়েছেন বাইডেন। জানিয়েছেন, তার নির্দেশেই ওই বিমান হামলা হয়েছে।

সোমবার হোয়াইট হাউসে বৈঠকে বসেছিলেন ইসরায়েলের প্রেসিডেন্ট রেউভিন রিভলিন এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইরান প্রসঙ্গে দীর্ঘ আলোচনা হয় তাদের। ইরান নিয়ে বরাবরই কড়া মনোভাব ইসরায়েলের। সেখানে একাধিক হামলা চালিয়েছে তারা। ইরানের মদদপুষ্ট একাধিক জঙ্গি গোষ্ঠীর ওপরও আক্রমণ চালিয়েছে তারা। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনায় উঠে আসে পরমাণু চুক্তির বিষয়টি। ২০১৮ সালে যে চুক্তি থেকে বেরিয়ে এসেছিল   ট্রাম্প প্রশাসন। এবং তার পর    থেকেই একের পর এক হুমকি দিতে শুরু করেছে ইরান। দেশের পরমাণু কেন্দ্রে ইউরেনিয়ামের পরিমাণ বহু গুণ বাড়িয়েছে।

বাইডেন এ দিন বলেছেন, ২০১৫ সালের পরমাণু চুক্তিতে অ্যামেরিকা ফিরতে চায়। তার জন্য আলোচনাও চলছে। কিন্তু ইরান যা করছে, আমেরিকা তা বরদাস্ত করে না। তার সময়ে ইরান কিছুতেই পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। এদিকে তার প্রশাসন কড়া নজর রেখেছে। প্রয়োজনে কঠিনতম পদক্ষেপ নেবে আমেরিকা। বৈঠক শেষে ইসরায়েলের প্রেসিডেন্ট সাংবাদিকদের জানিয়েছেন, ফলপ্রসূ আলোচনা হয়েছে। ইরান নিয়ে বাইডেনের মনোভাব তিনি সমর্থন করেন। প্রেসিডেন্ট হিসেবে এটাই শেষ আমেরিকা সফর রিভলিনের। আগামী মাসেই ইসরায়েলে নতুন প্রেসিডেন্ট আসতে চলেছেন। ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠকে আগ্রহ প্রকাশ করেছেন বাইডেন।