বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

ইসরায়েল জ্বলছে দাবানলে

ফিলিস্তিনের অধিকৃত পবিত্র জেরুজালেমের পশ্চিমে বিশাল জঙ্গলে ভয়াবহ দাবানল থামানোর চেষ্টা করছেন ইসরায়েলের দমকল কর্মীরা। ওই এলাকায় অন্তত ১১০টি অগ্নিনির্বাপক দল নিয়োগ করেছে ইসরায়েল।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র নগরী জেরুজালেমের পশ্চিমে বিশাল জঙ্গলে দাবানলের তান্ডব থামানোর চেষ্টা করছে ইসরায়েল কর্তৃপক্ষ। রোববার এ অগ্নিকান্ড শুরু হয় এবং তিন দিন ধরে চেষ্টা করেও ইসরায়েল এখনো আগুন নেভাতে পারেনি। দাবানলে এরই মধ্যে জঙ্গলের বিশাল এলাকা পুড়ে ছাই হয়ে গেছে এবং বেশ কয়েকটি কমিউনিটি মারাত্মক হুমকির মুখে পড়েছে। ১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার পর এ পর্যন্ত যে কয়টি বড় দাবানলের ঘটনা ঘটেছে এটি তার অন্যতম। আলজাজিরা টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়েছে, প্রায় ২০ বর্গকিলোমিটার এলাকা নিয়ে আগুন ছড়িয়ে পড়েছে। সোমবার আগুন নেভানোর জন্য সহযোগিতা চেয়ে গ্রিসকে অনুরোধ করেছে ইসরায়েল। এ ছাড়া ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ জানিয়েছেন, তিনি সম্ভাব্য সহযোগিতার জন্য সাইপ্রাস, ইতালি ও ফ্রান্সকে অনুরোধ করেছেন।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হাইয়াত জানিয়েছেন, গ্রিস এবং সাইপ্রাস দমকল কর্মী পাঠাতে রাজি হয়েছে। অগ্নিকান্ড থেকে সৃষ্ট কালো ধোঁয়ায় জেরুজালেম শহর ঢেকে গেছে। চলতি গ্রীষ্ম মৌসুমে ইসরায়েলসহ ভূমধ্যসাগরের উপকূলবর্তী দেশ আলজেরিয়া, সাইপ্রাস ও তুরস্কে দাবানলের ভয়াবহতা ছড়িয়ে পড়ে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর