শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

হাত কাটা, শিরশ্চেদ জরুরি

হাত কাটা, শিরশ্চেদ জরুরি

আফগানিস্তানে ‘সংস্কারকৃত’ তালেবান শাসন কেমন হবে তা দেখার অপেক্ষায় বিশ্ব। বেশির ভাগ দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে পরিস্থিতি পর্যালোচনা

করছে। এমন সময় তালেবানের এক প্রতিষ্ঠাতা জানালেন শিগগিরই কঠোর ও শিরশ্চেদের শাস্তি ফিরবে দেশটিতে। তবে প্রকাশ্যে তা বাস্তবায়ন করা হবে না। মার্কিন বার্তা সংস্থা দি অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)-কে দেওয়া এক সাক্ষাৎকারে মোল্লা নুরুদ্দিন তুরাবি ইসলামী আইনের কঠোর ব্যাখ্যার বাস্তবায়নকারীদের একজন শীর্ষ ব্যক্তি ছিলেন। তিনি জানান, এবারের শাসনেও হাত কেটে ফেলা ও শিরশ্চেদ শিগগিরই ফিরবে।

তুরাবি বলেন, ‘স্টেডিয়ামে শাস্তি বাস্তবায়ন করার ফলে সবাই আমাদের সমালোচনা করেছে। কিন্তু আমরা তো কখনো তাদের আইন ও শাস্তি নিয়ে কথা বলিনি। আমাদের আইন কেমন হবে তা নিয়ে কারও কথা বলা উচিত নয়। আমরা ইসলাম অনুসরণ করব এবং কোরআন থেকে আমাদের আইন গ্রহণ করব।’

তুরাবি আরও বলেন, নিরাপত্তার জন্য হাত কেটে ফেলা জরুরি। এমন শাস্তির দৃঢ় প্রভাব রয়েছে। মন্ত্রিসভা পর্যালোচনা করছে প্রকাশ্যে এমন শাস্তি বাস্তবায়ন করা হবে কি না এবং একটি নীতি গ্রহণ করবে।

ষাটের কোঠায় থাকায় তুরাবি তালেবানের আগের শাসনামলে আইনমন্ত্রী এবং তথাকথিত পুণ্যের প্রচার ও পাপ দমন মন্ত্রণালয়ের প্রধান ছিলেন, যা ছিল মূলত ধর্মীয় পুলিশ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর