বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
নোবেল পুরস্কারে কোটা

সুইডিশ একাডেমির ‘না’

এ বছর ১৩ জন নোবেল পুরস্কার বিজয়ীর মধ্যে মাত্র একজন নারী। নোবেল পুরস্কারের ক্ষেত্রে কোনো বৈষম্য রয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। তবে এ বিষয়ে পুরস্কার ঘোষণাকারী রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের প্রধান গোরান হ্যানসন বিষয়টি স্পষ্ট করে বলেছেন, এ বছর মাত্র একজন নারী নোবেল জিতলেও এ পুরস্কারের ক্ষেত্রে কোনো লিঙ্গ কোটা নেই। এ বছর মোট বিজয়ী হয়েছেন ১৩ জন। অর্থাৎ নোবেল পুরস্কারের ক্ষেত্রে লিঙ্গ বা জাতীয়তার ভিত্তিতে কোনো ধরনের কোটা চালুর সম্ভাবনা নাকচ করে দিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

হ্যানসন বলেছেন, তারা চান, সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্ভাবন যারা করছেন, তারাই এ পুরস্কার পাক। লিঙ্গ বা জাতীয়তার ভিত্তিতে বিজয়ী নির্ধারণের পক্ষে তারা নন।

আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতি বছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

 

১৯০১ সালে নোবেল পুরস্কার প্রবর্তনের পর এ পর্যন্ত ৯৪৭ জন ব্যক্তি এবং ২৮টি সংস্থা এ পুরস্কার পেয়েছে। বিজয়ীদের মধ্যে নারীর সংখ্যা মাত্র ৫৯ জন।

তিনি বলেন, ‘আমরা ঠিক করেছি, লিঙ্গ বা জাতীয়তার ভিত্তিতে কোনো কোটা আমরা রাখব না। আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছার সঙ্গে সঙ্গতি রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ মৃত্যুর এক বছর আগে ১৮৯৫ সালে করা ওই উইলে নিজের সম্পদ থেকে এ পুরস্কার প্রবর্তনের ইচ্ছা প্রকাশ করে গিয়েছিলেন নোবেল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর