বুধবার, ১৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইয়েমেনে সৌদি হামলায় হুতি কমান্ডারসহ নিহত ১৪

ইয়েমেনে সৌদি হামলায় হুতি কমান্ডারসহ নিহত ১৪

ইয়েমেনের রাজধানী সানায় সৌদি আরবের নেতৃত্বাধীন  জোটের বিমান হামলায় ১৪ জন নিহত হয়েছেন। এর আগে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলায় সংযুক্ত আরব আমিরাতে দুই ভারতীয় ও এক পাকিস্তানি নাগরিক নিহত হন। সৌদি জোট বলছে, সোমবার তারা সৌদি আরবের দিকে ধেয়ে আসা আটটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। খবর আল জাজিরার। গতকাল সানায় হুতিদের আস্তানা ও ক্যাম্পে বিমান হামলা চালিয়েছে জোট বাহিনী। সামরিক বাহিনীর সাবেক এক কর্মকর্তার বাড়িতে হামলা হয়েছে। এতে প্রাথমিক হিসেবে ১৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ওই সামরিক কর্মকর্তার স্ত্রী, তার ২৫ বছর বয়সী সন্তান, পরিবারের অন্যান্য সদস্য ও অজ্ঞাত ব্যক্তিরা রয়েছেন। সৌদি হামলায় হুতি নেতা মেজর জেনারেল আবদুল্লাহ কাসেম আল-জুনায়েদ নিহত হয়েছেন। হুমকির মোকাবিলা ও সামরিক প্রয়োজনে এই হামলা চালানো হয়েছে।

আরব আমিরাতে আরও হামলার হুঁশিয়ারি হুতিদের : সামনের দিনগুলোতে সংযুক্ত আরব আমিরাত আরও হামলার শিকার হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। সোমবারের হামলায় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করা হয়েছে এমন দাবিও করেছে বিদ্রোহী গোষ্ঠীটি। ইয়েমেনের স্থানীয় বাহিনীগুলোকে সম্প্রতি অস্ত্র ও প্রশিক্ষণ দেয় জোটের অন্যতম সদস্য আরব আমিরাত। জ্বালানি সমৃদ্ধ সাবওয়া ও মারিব অঞ্চলে হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নেয় এসব বাহিনী। আবুধাবিতে হুতিদের চালানো ড্রোন হামলার তীব্র নিন্দা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। উপযুক্ত জবাব দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে দেশটি।

এ নিয়ে হুতি মুখপাত্র কলোনেল ইয়াহিয়া সারিয়া বলেন, সফল সামরিক অভিযান চালিয়েছে আমাদের বাহিনী। দুবাই ও আবুধাবির বিমানবন্দর, তেল শোধনাগারে হামলা হয়েছে। পাঁচটি ব্যালাস্টিক মিসাইল ও একাধিক ড্রোন ব্যবহার করা হয়েছে। সামনে এ ধরনের আরও হামলার টার্গেট হতে হবে তাদের।

সর্বশেষ খবর