বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

হবু জামাই আপ্যায়নে ৩৬৫ পদের খাবার

জামাই আপ্যায়ন ভারতীয় উপমহাদেশে একটি প্রথা বলাই চলে। খাবারের হরেক রকম পদ সাজিয়ে জামাইসেবায়  কোনো ত্রুটি রাখতে চান না শ্বশুরবাড়ির লোকজন। তবে ভারতের অন্ধ্র প্রদেশ রাজ্যের এক পরিবার যেন সবাইকে ছাড়িয়ে গেছে। তাদের ৩৬৫ পদের খাবারের আয়োজন তাক লাগিয়েছে। তা-ও আবার হবু জামাইয়ের জন্য।

সংবাদমাধ্যম এএনআইর খবরে বলা হয়, খাবারের এই বিশাল আয়োজন করা হয়েছে মকরসংক্রান্তির ভোগী-সংক্রান্তি-কানুমা উৎসব উপলক্ষে। প্রতিবছরই এ উৎসব পালন করা হয়। এ সময় অন্ধ্র প্রদেশ এমনকি ভারতজুড়ে  লোকজন ছুটে যান নিজ নিজ গ্রামের বাড়িতে, সময় কাটান পরিবারের সঙ্গে।

হবু জামাইয়ে জন্য ভোজের আয়োজন করেছে রাজ্যের পশ্চিম গোদাবরি জেলার নারসাপুরাম জেলার এক পরিবার। ওই পরিবারের এক সদস্য বলেন, ‘হবু জামাইয়ের প্রতি আমাদের ভালোবাসা প্রকাশ করতেই ৩৬৫ পদের খাবার রান্না হয়েছে। বছরের ৩৬৫ দিন বিবেচনায় রেখেই খাবারের পদের এই সংখ্যা।’

কী কী ছিল খাবারের এই বিশাল আয়োজনে? এএনআই খবর অনুয়ায়ী, বাদ ছিল না কিছুই। শুধু তরকারিই ছিল প্রায় ৩০ পদের। এ ছাড়া গোদাবরির ঐতিহ্যবাহী মিষ্টি, বিরিয়ানি, ফল, বিস্কুট, পিঠা ও পানীয়ের কোনো অভাব ছিল না।

হবু ওই জামাইয়ের নাম শ্রীকৃষ্ণ। শিগগিরই তিনি গাঁটছড়া বাঁধতে যাচ্ছেন কুন্দাভি নামের এক নারীর সঙ্গে। কুন্দাভির বাবা আত্মাম ভেঙ্কাটেশ্বর রাও পেশায় স্বর্ণ ব্যবসায়ী। শ্রীকৃষ্ণকে আপ্যায়নে ভোজের আয়োজন করেছেন তাঁর হবু স্ত্রীর দাদা আচান্ত গোবিন্দ ও দাদি নাগামনি।

এদিকে খাবারের এই আয়োজন নিয়ে তুমুল আলোচনা চলছে পূর্ব ও পশ্চিম গোদাবরি জেলায়। ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। তবে শুধু ওই পরিবারই না, পুরো গোদাবরি জেলারই নাকি অতিথি আপ্যায়নের জন্য  বেশ খ্যাতি রয়েছে।

সর্বশেষ খবর