শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

আদা ও লবণ পানি দিয়ে কভিডের বিরুদ্ধে লড়ছে উত্তর কোরিয়া

কার্যকর ভাইরাসবিরোধী ওষুধ ছাড়া, টিকা না নেওয়া জনগোষ্ঠীর মধ্যে কভিডের বিস্তৃতি মোকাবিলায় খাবি খাচ্ছে উত্তর কোরিয়া। ২০২০ সালের শুরুর দিকেই দেশটি মহামারি থেকে নিজেদের পৃথক রাখতে সীমান্ত বন্ধ করে দিয়েছিল; দেশটির নেতৃত্বও এখন পর্যন্ত বাইরের চিকিৎসা সাহায্য নিতে রাজি হননি বলে জানিয়েছে বিবিসি। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম তাদের ভাষায় ‘জ্বর’ মোকাবিলায় চিরাচরিত চিকিৎসা পদ্ধতিকে কাজে লাগানোর পরামর্শ দিয়েছে।

গরমপানীয় : যারা গুরুতর অসুস্থ নন তাদের জন্য উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রোডং সিমনুনে যেসব প্রতিকারের কথা বলা হয়েছে তার মধ্যে  আদা বা হানিসাকল চা এবং উইলোপাতার পানীয় পানের কথাও আছে। গরমপানীয় গলা ব্যথা বা কাশির মতো কভিডের কিছু লক্ষণ প্রশমনে এবং রোগীরা যখন স্বাভাবিকের চেয়ে বেশি তরল নির্গত করেন তখন শরীরে পানি পূরণে ভূমিকা রাখতে পারে। আদা এবং উইলো পাতা প্রদাহ থেকে মুক্তি ও ব্যথা কমাতে পারে। কিন্তু এগুলোর কোনোটিই ভাইরাস দূর করার চিকিৎসা নয়।

লবণ পানি : উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সম্প্রতি এক যুগলের সাক্ষাৎকার নিয়েছিল, যারা সকালে ও রাতে লবণ পানিতে কুলকুচা করার পরামর্শ দেন। ‘জীবাণুবিরোধী দ্রবণ’ বানাতে পিয়ংইয়ংয়ে ‘হাজার টন লবণ’ পাঠানো হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থাও। কিছু গবেষণায় ধারণা মিলেছে, লবণ পানিতে কুলকুচা ও নাকের ভিতরটা হালকা করে ধোয়ার এ পদ্ধতি সেসব ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারে, যা সাধারণ ঠাণ্ডা কাশির জন্য দায়ী। কিন্তু এ পদ্ধতি কভিডের বিস্তৃতিকে শ্লথ করতে পারে এ সংক্রান্ত বড় কোনো প্রমাণ পাওয়া যায়নি। এক গবেষণায় দেখা গেছে, ল্যাবে মাউথওয়াশও কভিড ভাইরাস মেরে ফেলতে পারে; কিন্তু ওই পদ্ধতি মানুষের সহায়তায় এসেছে এমন প্রমাণ মেলেনি।

সর্বশেষ খবর