বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২ ০০:০০ টা

ইরাক যুদ্ধের বদলা নিতে বুশকে হত্যার ষড়যন্ত্র

ইরাক যুদ্ধের বদলা নিতে বুশকে হত্যার ষড়যন্ত্র

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জুনিয়রকে হত্যার ছক কষা হয়েছিল। এ অভিযোগে যুক্তরাষ্ট্রের বাসিন্দা এক ইরাকি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। মার্কিন তদন্তকারী সংস্থা এফবিআই দাবি করেছে, ২০০৩ সালে ইরাকযুদ্ধের প্রতিশোধ নিতেই এ হামলার পরিকল্পনা করেছিলেন অভিযুক্ত। ওহায়োর আদালতে জুনিয়র বুশকে হত্যার পরিকল্পনা সংক্রান্ত একটি মামলা দায়ের করেছে এফবিআই। মঙ্গলবার ওই ইরাকি নাগরিককে গ্রেফতার করেন তদন্তকারীরা। অভিযোগ প্রমাণিত হলে তার ৩০ বছরের জেল ও পাঁচ লাখ ডলার জরিমানা হতে পারে। এদিকে, খোদ আমেরিকার বুকে বসে প্রাক্তন প্রেসিডেন্টকে হত্যার ছক প্রকাশ্যে আসায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে দেশজুড়ে।

মার্কিন বিচার বিভাগ মঙ্গলবার জানিয়েছে, জর্জ ডব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র যিনি করেছিলেন, তিনি ইরাকি। তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয় চেয়েছিলেন। ৫২ বছর বয়সী ইরাকি ব্যক্তির নাম শিহাব আহমেদ শিহাব। তিনি এফবিআইয়ের তথ্যদাতাকে বলেছেন, হত্যা ষড়যন্ত্রের অংশ হিসেবে তিনি মেক্সিকো সীমান্ত দিয়ে অন্তত চার ইরাকিকে যুক্তরাষ্ট্রে আনতে চেয়েছিলেন। ওই ইরাকি এফবিআইয়ের এক চরকে জানান, তারা প্রাক্তন প্রেসিডেন্টকে হত্যা করতে চান। কারণ, তাদের মনে হয়, বুশই প্রচুর নিরাপরাধ ইরাকির হত্যার জন্য দায়ী।

তাছাড়া পুরো ইরাক ওই যুদ্ধের ফলে বিধ্বস্ত হয়ে গিয়েছে। বলে রাখা ভালো, ইরাক গণহত্যার অস্ত্র মজুতের অভিযোগ এনে সাদ্দাম হুসেন সরকারের বিরুদ্ধে যুদ্ধ শুরু করেন জর্জ বুশ।

এফবিআইয়ের অভিযোগ, ওই চক্রান্তকারী ফিলিস্তিনের সংগঠন হিজবুল্লার সঙ্গে যুক্ত। তিনি ডালাসে গিয়ে বুশ যেখানে থাকেন, সে জায়গাটি দেখে এসেছিলেন। কীভাবে বন্দুক, সরকারি ইউনিফর্ম ও গাড়ি জোগাড় করা যাবে তা নিয়েও তিনি এফবিআইয়ের চরের সঙ্গে আলোচনা করেছেন।

উল্লেখ্য, অভিযুক্ত শিহাব ২০২০ সালে ভিজিটার্স ভিসা নিয়ে আমেরিকায় আসেন। মে মাসে ভিসার মেয়াদ শেষ হয়ে গেলে তিনি আশ্রয় চেয়ে আবেদন করেন। এ আবেদনের পরই এফবিআইয়ের চর তাঁর সঙ্গে যোগাযোগ করেন।

সর্বশেষ খবর