মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

ইউরোপে ভয়াবহ রূপ নিয়েছে দাবানল

জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়ার এ ধরনের বৈরী আচরণ

ইউরোপে ভয়াবহ রূপ নিয়েছে দাবানল

ইউরোপে দাবানল পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিয়েছে। ব্রিটেন, পর্তুগাল, স্পেন ও ফ্রান্সের পর শনিবার ক্রোয়েশিয়া ও গ্রিসেও দাবানল ছড়িয়ে পড়েছে। কয়েক দিনের টানা গরমের ফলে সৃষ্ট দাবানলে রবিবার ফ্রান্সের শতাধিক হেক্টর জমির ফসল পুড়ে গেছে। -বিবিসি

দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এ পরিস্থিতিতে লোকজনকে ঘরে থাকার নির্দেশ দিয়েছেন। দাবানল ঠেকাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন হাজার হাজার অগ্নিনির্বাপক কর্মী। কিন্তু দাবানল কমার কোনো লক্ষণ নেই।

জানা গেছে, ফ্রান্স দেশের দক্ষিণ-পশ্চিমে দাবানলের হুমকিতে থাকা আরও ১৪ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে। স্পেন, ক্রোয়েশিয়া ও গ্রিসেও দাবানলের বিস্তৃতি বেড়েছে।

পর্তুগালের উত্তরাঞ্চলে স্প্যানিশ সীমান্তের কাছে ফোজ কোয়ায় পানি নিক্ষেপকারী বিমান বিধ্বস্ত হয়ে একজন পাইলট মারা গেছনে। এসব ঘটনায় আহত ও মৃতের সংখ্যা বাড়ছে। কয়েক দিনে পর্তুগালে গরমে অন্তত ২৩৮ জন মারা গেছেন।

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিম গিরোন্ড অঞ্চলে দাবানল ছড়িয়ে পড়েছে। সেখান থেকে ১২ হাজারের বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে। মানবসৃষ্ট বিভিন্ন কারণে জলবায়ু পরিবর্তনে দাবানল আরও ঘন ঘন, আরও তীব্র ও দীর্ঘস্থায়ী হয়েছে। শিল্পযুগ শুরুর পর পৃথিবীর তাপমাত্রা ইতোমধ্যে প্রায় ১ দশমিক ১ সেলসিয়াস বেড়েছে এবং বিশ্বের বিভিন্ন দেশের সরকার কার্বন নির্গমন হ্রাসে ব্যবস্থা গ্রহণ না করলে তাপমাত্রা আরও বাড়তে থাকবে।

আবহাওয়ার খবরে বলা হয়েছে, আগামী দিনগুলোয় পরিস্থিতি আরও ভয়াবহ হবে। দাবানলের আগুন ও ভ্যাপসা গরমে এসব দেশে কয়েক দিনে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৩ শতাধিক ছাড়িয়েছে। গরম থেকে বাঁচতে লোকজনকে বেশি বেশি পানি পান ও ঘরের মধ্যে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে আবহাওয়া এ ধরনের বৈরী আচরণ করছে। পর্তুগাল ও স্পেনের লাখ লাখ গাছ ও ফসল পুড়ে গেছে। এসব দেশের হাজার হাজার বসতবাড়িও আগুনে পুড়ছে। তাপপ্রবাহ আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে এবং মৃতের সংখ্যা আরও বাড়বে।

সর্বশেষ খবর