বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

উত্তেজনার মধ্যেই বাইডেন-জিন পিং বৈঠক

উত্তেজনার মধ্যেই বাইডেন-জিন পিং বৈঠক

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করলে ওয়াশিংটনকে পরিণাম ভোগ করতে হবে বলে হুঁশিয়ার করেছে বেইজিং। গতকাল এই হুঁশিয়ারি দেওয়া হয়। এদিকে এই উত্তেজনার মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বৈঠকের খবর পাওয়া গেছে। আজ এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

আগামী সপ্তাহেই এশিয়া সফরে যাওয়ার কথা ন্যান্সির। আর সেই সফরেই তাইওয়ানেও যাবেন তিনি। ইতোমধ্যেই ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের তিনি আমন্ত্রণ জানিয়েছেন তাঁর সঙ্গে তাইওয়ানে যাওয়ার জন্য। যদি শেষ পর্যন্ত সত্যিই তিনি তাইওয়ান যান, তাহলে গত ২৫ বছরে তিনিই হবেন প্রথম হাউস স্পিকার যিনি সেই দেশের মাটিতে পা রাখবেন।

এ অবস্থায় গতকাল বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ‘আমরা স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের তীব্র বিরোধিতা করছি।’ তিনি বলেন, যুক্তরাষ্ট্র যদি বিষয়টি নিয়ে এগিয়ে যায় এবং চীনের দৃঢ় অবস্থানকে চ্যালেঞ্জ জানায়, তাহলে তাদের এর সব পরিণাম ভোগ করতে হবে। উল্লেখ্য, বরাবরই তাইওয়ানকে নিজেদের অংশ দাবি করে আসছে চীন। একাধিকবার জোর করে তাইওয়ান দখলের কথাও বলেছেন চীনের প্রেসিডেন্ট শি। তবে আমেরিকা চীনের এই দাবি মানতে রাজি নয়।

 

সর্বশেষ খবর