শনিবার, ৩০ জুলাই, ২০২২ ০০:০০ টা

খেরসন পুনর্দখলের চেষ্টায় ইউক্রেন

খেরসন পুনর্দখলের চেষ্টায় ইউক্রেন

খেরসনে ইউক্রেনের হামলায় বিধ্বস্ত সেতু

যুক্তরাজ্যের গোয়েন্দারা একটি রিপোর্ট প্রকাশ করেছেন। সেখানে দাবি করা হয়েছে, খেরসন অঞ্চলে ইউক্রেন পাল্টা লড়াই শুরু করেছে। যার জেরে প্রাথমিকভাবে কিছুটা হলেও সমস্যায় পড়েছে রাশিয়ার সেনা। খেরসন শহর কার্যত রাশিয়ার সেনার হাতের বাইরে চলে গেছে। ওই রিপোর্টে বলা হয়েছে, যুদ্ধের কার্যত প্রথম দিন থেকে খেরসন অঞ্চল রাশিয়ার সেনার দখলে ছিল। সম্প্রতি দূরপাল্লার মিসাইলের সাহায্যে ইউক্রেনের সেনা খেরসন অঞ্চলের গুরুত্বপূর্ণ নদী নিপ্রোর অন্তত তিনটি সেতু ধ্বংস করেছে। ওই সেতুর মাধ্যমে রাশিয়া খেরসনে সেনাবাহিনীর জন্য প্রয়োজনীয় জিনিস পাঠাতো। অর্থাৎ ওই সেতুই রাশিয়া এবং খেরসনের মধ্যবর্তী সংযোগ ছিল। সেতুগুলো ধ্বংস হয়ে যাওয়ার ফলে রাশিয়ার সেনা কোণঠাসা হয়ে পড়েছে। আর সেই সুযোগেই খেরসন পুনর্দখলের চেষ্টা চালাচ্ছে ইউক্রেনের সেনা। যুক্তরাজ্যের দাবি, রাশিয়া কোনোভাবেই খেরসন হারাতে চায় না। ফলে ইউক্রেনের এই নতুন পদক্ষেপ রাশিয়াকে যথেষ্ট বিড়ম্বনায় ফেলেছে। তবে যুক্তরাজ্যের এই দাবির ব্যাপারে রাশিয়া কোনো মন্তব্য করেনি। খেরসনের নিয়ন্ত্রণ ধরে রাখাটা রাশিয়ার জন্য গুরুত্বপূর্ণ। কারণ, ২০১৪ সালে রুশ ফেডারেশনের অন্তর্ভুক্ত হওয়া অঞ্চল ক্রিমিয়ার সঙ্গে খেরসনের একটি স্থল করিডর আছে।

ইউক্রেনের বিভিন্ন এলাকায় নতুন হামলা : এদিকে ইউক্রেনের বিভিন্ন এলাকায় নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সেনারা যখন দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরের পুনর্দখল নিতে জোর প্রচেষ্টা চালাচ্ছে তখনই দেশজুড়ে এ হামলা হলো। খবর বিবিসির। কর্তৃপক্ষ বলছে, মধ্যাঞ্চলীয় শহর ক্রোপিভনিৎস্কিকেতে ক্ষেপণাস্ত্র হামলায়  পাঁচজন নিহত এবং ২৬ জন আহত হয়েছেন। পূর্বাঞ্চলীয় দোনেৎস্ক অঞ্চলের বাখমুতে রাশিয়ার গোলা হামলায় তিনজন নিহত ও আরও তিনজন আহত হয়। আঞ্চলিক প্রধান পাভলো কিরিলেনকো হতাহতের এই সংখ্যা জানিয়েছেন। ওই হামলায় ১২টি আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার কথাও উল্লেখ করেছেন তিনি।

ইউক্রেনের মধ্য-পূর্বাঞ্চলীয় দিনিপ্রোপেত্রভস্ক অঞ্চলের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, ওই এলাকায় রুশ গোলা হামলায় এক ব্যক্তি নিহত এবং দুজন আহত হয়েছেন।

 

সর্বশেষ খবর