মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ইরানে অস্থিরতায় যুক্তরাষ্ট্রের ইন্ধন!

ইরানে পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে চলমান বিক্ষোভকে কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্র দেশটিকে অস্থিতিশীল করা এবং সার্বভৌমত্ব ক্ষুণেœœর চেষ্টা করছে বলে তেহরান দোষারোপ করেছে। ইরানি প্রশাসন দাবি করেছে যুক্তরাষ্ট্র একটি গোষ্ঠীকে ইন্ধন দিয়ে পরিস্থিতি অস্থিতিশীল করে তুলছে। যুক্তরাষ্ট্রকে এর জবাব দেওয়া হবে বলে গতকাল হুঁশিয়ার করেছে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়। ইরানের ‘নীতি পুলিশের’ হেফাজতে ২২ বছরের তরুণী মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে গত সপ্তাহ থেকে দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লঙ্ঘনের দায়ে গ্রেফতার করেছিল নগরীর নীতি পুলিশ। গত শুক্রবার তাদের হেফাজতে মাশার মৃত্যু হয়। মারা যাওয়ার আগে ওই তরুণী তিনদিন কোমায় ছিলেন। এ ঘটনাকে কেন্দ্র করে ইরানে ২০১৯ সালের পর সবচেয়ে বড় বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভে মৃতের সংখ্যা ৩৫ জনে দাঁড়িয়েছে। বিক্ষোভ ছড়িয়ে গেছে ৩১টিরও বেশি প্রদেশজুড়ে। কয়েকটি নগরীতে সংঘর্ষ চলছে। বহু বিক্ষোভকারী এরই মধ্যে গ্রেফতার হয়েছে।

পুলিশি হেফাজতে আমিনির মৃত্যুর ঘটনা আন্তর্জাতিক অঙ্গনেও নিন্দিত হয়েছে। ইরান বলছে, যুক্তরাষ্ট্র দাঙ্গাকারীদেরকে সমর্থন দিচ্ছে এবং ইরানকে অস্থিতিশীল করার চেষ্টা চালাচ্ছে।

 নূর নিউজে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক বিবৃতিতে বলেছেন, “ওয়াশিংটন সবসময়ই ইরানের স্থিতিশীলতা এবং নিরাপত্তাকে দুর্বল করে দেওয়ার চেষ্টা করেছে। যদিও তারা কখনো এতে সফল হয়নি।”

সর্বশেষ খবর